উখিয়ায় দূর্ণীতিবাজদের ধরতে মাঠে দুদক

0

শহিদুল ইসলাম, উখিয়া (কক্সবাজার) : কক্সবাজারের উখিয়া উপজেলার সাবেক প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শফিউল আলম শাকিব গ্রেফতার। স্থানীয় এলাকাবাসীরা জানান, উখিয়ার দূর্ণীতিবাজ জনপ্রতিনিধিদেরকে গ্রেফতার করতে দুদুকের হস্তক্ষেপ কামনা করেছেন। উখিয়া উপজেলা আ’লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক শাহজাহান সিকদার কর্তৃক চট্টগ্রামস্থ দুর্নীতি দমন কমিশনের দায়েরকৃত হতদরিদ্রদের কর্মসংস্থান কর্মসূচী প্রকল্পের ৪ কোটি ১৯ লক্ষ টাকা আত্মসাতের মামলা দায়ের করেন। এ মামলায় আরো ৯ জন পলাতক আসামী রয়েছে বলে বাদীর সূত্রে জানা গেছে। ৯ জন আসামীকে ধরতে উখিয়ার বিভিন্ন স্থানে দুদকের একটি টিম মাঠে রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। তবে সাবেক প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শফিউল আলম শাকিব গ্রেফতার হওয়ার খবর ছড়িয়ে পড়লে দুর্ণীতিবাজ জনপ্রতিনিধিরা অনেকটা গা ঢাকা দিয়েছে।
উখিয়া থানায় দুদকের দায়েরকৃত মামলা নং-১৩,১৪,১৫,১৬,১৭, ১৮ ও ১৯, তারিখ: ১৩ জুন ২০১৫ সূত্রে জানা যায়, ২০১২-২০১৩ ও ২০১৩-২০১৪ অর্থবছরে দু’দফায় উখিয়া উপজেলার ৫টি ইউনিয়নে বাস্তবায়িত হতদরিদ্রদের কর্মসংস্থান কর্মসূচী প্রকল্পের তৎকালীন সময়ে উখিয়ায় দায়িত্বরত প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা পিআইও শফিউল আলম শাকিব অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার আশ্রয় নিয়ে ৪ কোটি ১৯ লক্ষ টাকা ও নন কষ্ট হাতে ১ কোটি ১৪ লক্ষ টাকা আত্মসাৎ করেছে মর্মে তৎকালীন উপজেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাহজাহান সিকদার বাদী হয়ে চট্টগ্রাম দুর্নীতি দমন কমিশনে পৃথক দুটি অভিযোগ করেন।
উক্ত অভিযোগের ভিত্তিতে দুর্নীতি দমন কমিশন চট্টগ্রাম অঞ্চলের উপ-পরিচালক ও তদন্তকারী কর্মকর্তা মোহাম্মদ শফিউল্লাহর নেতৃত্বে ৩ সদস্যের একটি তদন্তকারীদল ২০১৫ সালের ২০, ২১ ও ২২ নভেম্বর তিন দিন উখিয়ায় ৫টি ইউনিয়নে বাস্তবায়িত ৬০টি প্রকল্পের মধ্যে ২০টি প্রকল্প সরেজমিন পরিদর্শন করে উন্নয়ন কার্যক্রমের কোন সত্যতা পায়নি। দুদকের উপ-পরিচালক মোঃ শফিউল্লাহ সাংবাদিকদের বলেন, মামলাটি অধিকতর তদন্তের জন্য তৎকালীন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট হাবিবুর রহমান হাবিবকে দায়িত্ব দেওয়া হয়। উক্ত কর্মকর্তা সরেজমিন কর্মস্থল পরিদর্শন করে কাজের কোন সত্যতা না পাওয়ায় প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শফিউল আলম শাকিবের বিরুদ্ধে কেন বিভাগীয় মামলা করা হবে না মর্মে শৌকজ করেন।
২০১৬ সালের ১৩ জুন চট্টগ্রামস্থ দুদকের উপ-পরিচালক মোঃ শফিউল্লাহ বাদী হয়ে তৎকালীন উখিয়ার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শফিউল আলম শাকিব, অফিস সহকারি জামাল হোসেন, উপজেলা প্রকৌশলী জামাল উদ্দিন, ইউআরসি অফিসার অশোক কুমার আশ্চার্য্য, সাবেক ইউপি সদস্য ফজল কাদের ভুট্টো, আব্দু শুক্কুর, শেখ হাবিবুর রহমান, আবু তাহের, মোর্শেদ আলম সহ ১০জনকে আসামী করে উখিয়া থানায় পৃথক ৭টি মামলা দায়ের করেন।
এ প্রসঙ্গে বৃহস্পতিবার সিটিনিউজবিডির প্রতিবেদককে মুঠোফোনে দুদকের উপ-পরিচালক মোঃ শফিউল্লাহর সাথে আলাপ করা হলে তিনি এ ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, অন্যান্য আসামীদের গ্রেপ্তারের জন্য গত বুধবার রাতে উখিয়ার বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়েছে। উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি (তদন্ত) মোঃ কায় কিসলু দুদককে প্রয়োজনীয় সহযোগীতা করার জন্য জানানো হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.