ঐক্যবদ্ধভাবে আত্মনির্ভরশীল জাতি গড়তে হবে

ঢাকা : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি বলেছেন, নদী-নালা পুকুরের মাধ্যমে শতভাগ পিওর অক্সিজেন পাই। অথচ আমরা নদী-নালা, পুকুর ভরাট করি। কিন্তু আমাদের দেশের মানুষ সেটা বোঝে না। রাস্তার পাশে এক ইঞ্চি জায়গা খালি নেই। শুধু সবুজ আর সবুজ। আর আমরা নদী ভরাট করি, লেক-পুকুর ভরাট করি, গাছ কাটি। এটাই তাদের সঙ্গে আমাদের পার্থক্য। উন্নত দেশে তারা যেগুলো তৈরি করে, সংরক্ষণ করে। আমাদের দেশে প্রাকৃতিকভাবে পাওয়া আল্লাহ প্রদত্ত সম্পদগুলো সংরক্ষণ না করে ধ্বংস করি। এ কারণেই আমরা অনেক কিছুতে পিছিয়ে আছি। এগুলো আমাদের বিচার-বিশ্লেষণ করে এগিয়ে আসতে হবে।

শনিবার ঝালকাঠি জেলা বৃক্ষরোপন অভিযান, বৃক্ষ ও ফলদ বৃক্ষ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। সকাল সাড়ে ১০টায় শিলপকলা একাডেমি হলরুমে জেলা প্রশাসন, সামাজিক বনবিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদফতর এর আয়োজন করে।

ফলদ গাছ রোপণের ওপরে গুরুত্বারোপ করে তিনি আরো বলেন, আমরা অধিক মুনাফার আশায় মেহগনি গাছের দাম বেশি বলে আমরা তা রোপণ করি। দাম বেশি হলেও তো সে দাম পেতে ২৫ বছর সময় লাগে। কিন্তু ফলদ গাছ লাগালে ২/৩ বছরের মাথায় ফল দিতে শুরু করে। আমরা প্রতিবছর ফল পাই। এতে ফলের চাহিদা পূরণ, পুষ্টির অভাব দূরকরণ, বিক্রি করলে আর্থিভাবে লাভবান হওয়া যায়। আম ও কাঠাল গাছ লাগালে আমরা সেখান থেকে কাঠ ও ফল দুটিই পাই। আমাদের দেশীয় ফল অন্যান্য ফলের তুলনায় অধিক পুষ্টিগুণ সমৃদ্ধ। গাছ থেকেও ভালো মানের ফার্নিচার পাওয়া যায়। প্রত্যেকটি নাগরিককে নিজ ও দেশের স্বার্থে ঐক্যবদ্ধভাবে আত্মনির্ভরশীল জাতি হিসেবে গড়ে তোলা নৈতিক দায়িত্ব। পরিত্যক্ত জায়গায় বেশি করে ফলদ গাছ লাগানোরও আহ্বান জানান তিনি।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু অতিরিক্ত জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত জেলা প্রশাসক) মো. মানিকহার রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার সুভাষ চন্দ্র সাহা, জেলা পরিষদ প্রশাসক ও জেলা আওয়ামী লীগ সভাপতি সরদার শাহ আলম, পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার, জেলা কৃষকলীগ সভাপতি ও পিপি আবদুল মান্নান রসুল, জেলা বণিক সমিতির সভাপতি মাহবুব হোসেন, জেলা আওয়ামী লীগের সহসভাপতি সালাহ উদ্দিন আহমেদ সালেক, আরিফ হোসেন খান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান মোবারেক হোসেন মল্লিক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মকবুল হোসেন প্রমুখ।

বক্তব্য রাখেন সামাজিক বনবিভাগের বিভাগীয় কর্মকর্তা গোলাম কুদ্দুস ভূইয়া ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের ঝালকাঠির উপপরিচালক শেখ মো. আবু বকর সিদ্দিক। অনুষ্ঠান সঞ্চালনা করেন ফারজানা ববি নাদিরা। মেলায় ঝালকাঠি জেলার বিভিন্ন স্থানের সরকারি-বেসরকারি দফতর এবং পিরোজপুরের নেছারাবাদের মোট ১৪ টি স্টল রয়েছে। পরে বেলা ১২টায় ঝালকাঠি সরকারি কলেজে জঙ্গি ও সন্ত্রাসবাদ বিরোধী ছাত্রসমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, ঝালকাঠি সরকারী কলেজের সকল উন্নয়ন আওয়ামী লীগ ক্ষমতামলেই হয়েছে। ১৯৯৬ সালে আমি খাদ্যমন্ত্রী থাকাকালে দুটি বিষয়ে অনার্স কোর্স চালু করেছিলাম। ২০০৯সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পরে বর্তমানে ৬টি বিষয়ে অনার্স কোর্স চালু রয়েছে। ঝালকাঠি জেলার শ্রেষ্ঠ বিদ্যাপিঠ হিসেবে এটি স্বীকৃত। এখান থেকে পড়াশুনা করে অনেক শিক্ষার্থীই দেশের উচ্চ আসনে অধিষ্ঠিত হয়েছে। বিশেষ করে শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশের মুখ উজ্জল করতে হবে। ঐতিহাসিক পটভূমিতে ছাত্রদের ভুমিকা অপরিসীম। সুশিক্ষা গ্রহণ করে শিক্ষিত জাতি হিসেবে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব অক্ষুন্ন রাখতে হবে।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ প্রশাসক সরদার মো. শাহআলম, সরকারী কলেজ অধ্যক্ষ প্রফেসর একেএম মুজিবুর রহমান, উপাধ্যক্ষ আলী আজম, ছাত্রসংসদের সাবেক সাধারণ সম্পাদক রেজাউল করীম জাকির, জেলা ছাত্রলীগের সভাপতি মো. মফিকুর রহমান, সাধারণ সম্পাদক এসএম আলআমিন। কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সৈয়দ আতিকুল ইসলাম হৃদয় সঞ্চালিত সমাবেশে সভাপতিত্ব করেন ছাত্রলীগ সভাপতি সৈয়দ তরিকুল ইসলাম অপু।

এ বিভাগের আরও খবর

Comments are closed.