ছাত্রীদের নিরাপত্তায় শিক্ষামন্ত্রীর সামাজিক আন্দোলনের ডাক

0

সিটিনিউজবিডি : সারা দেশে ছাত্রীদের নিরাপত্তায় সামাজিক আন্দোলনের ডাক দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সিলেটের কলেজছাত্রী খাদিজার ওপর হামলাসহ সাম্প্রতিক এ ধরনের কয়েকটি আলোচিত ঘটনায় উদ্বেগ জানিয়ে শিক্ষামন্ত্রী এ সামাজিক আন্দোলনের ডাক দেন।

শনিবার সকাল ১০টায় রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশনে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ছাত্রীদের নিরাপত্তার দুই দিনের কর্মসূচি ঘোষণা করেন।

কর্মসূচির মধ্যে রয়েছে আগামী ১৮ অক্টোবর বেলা ১১টা থেকে সারা দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠানে ১৫ মিনিটের প্রতীকী মানববন্ধন এবং ২০ অক্টোবর সব শিক্ষাপ্রতিষ্ঠানে স্থানীয় গণ্যমান্যদের নিয়ে মতবিনিময় সভা।

শিক্ষামন্ত্রী বলেন, এ ছাড়া প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে কমিটি গঠন করা হবে। যারা এ ধরনের ঘটনায় সম্পৃক্ত হতে পারে বলে এই কমিটি মনে করবে, তাদের শোধরানোর চেষ্টা করবে। না পারলে আইনে সোপর্দ করবে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, এ কর্মসূচির মধ্য দিয়ে সারা দেশে ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে সামাজিক আন্দোলনের সূচনা হবে।

তিনি জানান, ১৮ অক্টোবরের মানববন্ধনে সম্প্রতি বিভিন্ন হামলায় নিহত ছাত্রীদের প্রতি শ্রদ্ধা জানানো হবে। আহত ছাত্রীদের সুস্থতা কামনা করা হবে।

এছাড়া মানুষরূপী এসব হামলার ও হত্যাকারীর বিচার চাওয়া হবে।

সিলেটের খাদিজা বেগমের ওপর হামলা, কুমিল্লার তনু হত্যা, রিসা হত্যাকাণ্ডের ঘটনা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা উদ্বিগ্ন, মর্মাহত। এটা সভ্য সমাজে কাম্য হতে পারে না। যারা এ ধরনের ঘটনা ঘটাচ্ছে, তারা সমাজের শত্রু। তারা মানুষ নামধারী পশু।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব এ এস মাহমুদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এস এম ওয়াহিদুজ্জামান প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.