পাকিস্তানে বিমানঘাঁটিতে তালেবান হামলা, নিহত ৩৩

0

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের পোশোয়ারে শুক্রবার বিমানবাহিনীর একটি ঘাঁটিতে তালেবান হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৩-এ দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে ১৩ হামলাকারী, ১৬ মুসল্লি, বিমানবাহিনীর ২ সদস্য ও ২ সেনা কর্মকর্তা রয়েছে। খবর ডননিউজের।

আইএসপিআর-এর (আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর) ডিরেক্টর-জেনারেল (ডিজি) মেজর জেনারেল আসিম বাজা জানিয়েছেন, শুক্রবার সকালের ওই হামলায় ১৩ বিদ্রোহী নিহত হয়েছে। ঘাঁটিটির ভেতরে অবস্থিত একটি মসজিদে নামাজরত অবস্থায় ১৬ মুসল্লি নিহত হয়েছেন বলেও জানিয়েছেন তিনি।

সেনাবাহিনীর দুই ক্যাপ্টেন ও বিমানবাহিনীর দুই টেকনিশিয়ান নিহত হয়েছেন বলেও বাহিনী দুটোর পক্ষ থেকে জানানো হয়েছে।

এ হামলার দায় স্বীকার করে ই-মেইল বার্তা পাঠিয়েছেন তেহরিক-ই-তালেবানের (টিটিপি) মুখপাত্র মুহাম্মদ খুরাসানী।

আইএসপিআরের পক্ষ থেকে বলা হয়েছে, গুলি বিনিময়কালে ১০ সেনা সদস্য আহত হয়েছে। এদের মধ্যে দুই কর্মকর্তা রয়েছে।

তবে উদ্ধারকর্মীরা জানিয়েছেন, ওই ঘটনায় ২২ জন আহত হয়েছে। এদের মধ্যে ২০ জনকে পেশোয়ার সিএমএইচ (সম্মিলিত সামরিক হাসপাতাল) ও দুইজনকে লেডি রিডিং হাসপাতালে (এলআরএইচ) নেওয়া হয়েছে। উভয় হাসপাতালে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

বাদাবরের ইনকিলাব রোডে অবস্থিত ঘাঁটিটিতে দুই ভাগে বিভক্ত হয়ে হামলা পরিচালনা করে বিদ্রোহীরা। তিন ঘণ্টারও বেশি সময় ধরে গুলি ও বিস্ফোরণের শব্দ শোনা যায় বলে জানিয়েছে স্থানীয়রা।

ঘাঁটিটি হামলার শিকার হওয়ার পরপরই কিউআরএফ’র (কুইক রিএ্যাকশন ফোর্স) একটি সশস্ত্র দল দ্রুত ঘটনাস্থলে পৌঁছে। খাইবার পাখতুনখাওয়ার পুলিশ ঘটনাস্থলটি ঘিরে রেখেছে।

ঘটনাস্থল পরিদর্শনে রওয়ানা হয়েছেন দেশটির বিমানবাহিনীর প্রধান। সেনাবাহিনীর প্রধানও হতাহতদের খোঁজ-খবর নিচ্ছেন।

এদিকে সামরিক সদস্যদের ওপর বিদ্রোহীদের এ হামলার নিন্দা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর সঙ্গে জরুরি বৈঠক করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলী।

দেশটিতে ইসলামপন্থী সশস্ত্র বিদ্রোহীদের নির্মূলে জার্ব-ই-আজব অভিযান চালিয়ে আসছে সামরিক বাহিনী। এরপর থেকেই সেনা সদস্যদের ওপর লক্ষ্য হামলার পরিমাণ বেড়ে গেছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.