বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে লিয়াজো অফিস খোলার সিদ্ধান্ত

0

জামাল জাহেদ, কক্সবাজার : বাংলাদেশ ও মিয়ানমারের সম্পর্ক উন্নয়নে সীমান্তে লিয়াজো অফিস করার সিদ্ধান্ত নিয়েছে দু’দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের কক্সবাজারে বাংলাদেশের ও মংডুতে মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের লিয়াজো অফিস খোলা হবে।গতকাল কক্সবাজারের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে রোহিঙ্গা বিষয়ক জাতীয় টাস্ক ফোর্সের সভা শেষে সাংবাদিকদের দু’দেশর নেয়া এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন পররাষ্ট্র সচিব শহিদুল হক।

বাংলাদেশ মিয়ানমার সীমান্তে অবৈধ অনুপ্রবেশ, মানব পাচার ও মাদক পাচার রোধেই বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে এ লিয়োজে অফিস বসাচ্ছে দু’দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। এই লিয়াজো অফিস হলে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের অনেক সমস্যা দ্রুত সমাধান হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব। পরারাষ্ট্র সচিব জানান, বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে কোন ধরনের সমস্যা হলে তা সীমান্তে থেকে কক্সবাজার-ঢাকা হয়ে মিয়ানমারের রেঙ্গুনে পৌছাতে অনেক সময় লেগে যায়। এতে করে সীমান্তে অনেক ছোটখাটো বিষয়ও জটিল আকার ধারন করে। তাই সীমান্তে বিভিন্ন বিষয়ে দ্রুত সমাধান ও দুই দেশের মাঝে সম্পর্ক আরো জোরদার কারার জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উখিয়া উপজেলার কুতুপালং অথবা বালুখালি এলাকায় বাংলাদেশের পরাষ্ট্র মন্ত্রণালয়ের লিয়াজো অফিস করা হবে। আর মিয়ানমারের পরাষ্ট্র মন্ত্রণালয়ও বাংলাদেশের লিয়াজো অফিসে বসে সমাধান করবে দুদেশের সীমান্ত সমস্যার ছোটকাট বিষয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.