মাছের ডিমের রান্না রেসিপি

0

সানজিদা, রান্নাঘর : বাজার থেকে মাছ কিনলেই মাছের পেটে ডিম পাবেন। ইলিশ মাছের ডিম নিয়ে কারো কোন আপত্তি না থাকলেও অন্যান্য মাছের ডিম নিয়ে প্রায় পরিবারেই আপত্তি আছে। কারন সব মাছের ডিম আমাদের পরিবার গুলো পছন্দ করেন না। পছন্দ না করার কারন হচ্ছে, মাছের ডিম রান্না করার পরও অনেকে সেই ডিম খেতে চান না।

ছোট বেলায় আমার আম্মাকে দেখতাম তিনি মাছের ডিমের কোপ্তা বানিয়ে ঝোল রান্না করতেন এবং সেটা আমাদের খাওয়াতেন। ইলিশ মাছের ডিম অবশ্য সাধারন রান্নার মত করেই রান্না করা যায়, এটা একটু আলাদা। তবে মাছের ডিমের সাধারন রান্নাও একদিন আপনাদের দেখিয়ে দেব। আজ প্রথমে মাছের ডিমের কোপ্তা এবং তার পর আবার রান্না!

যে ভাবে তৈরি করবেন : প্রথমে মাছের ডিম ভাল করে ধুয়ে নিন। এবং তাতে কিছু পেঁয়াজ কুঁচি, মরিচ কুঁচি, সামান্য লাল মরিচ গুড়া, হলুদ গুড়া এবং সামান্য লবন দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার একটা কড়াইতে তেল গরম করে মাছের ডিমের কাই থেকে চামচ দিয়ে ছোট ছোট গোলা করে ভেঁজে ভেঁজে তুলে রাখুন। ব্যস হয়ে গেল মাছের ডিমের কোপ্তা। সব ভেঁজে তুলে রাখুন। বেঁচে যাওয়া তেলে এবার আবার কিছু পেঁয়াজ কুঁচি, মরিচ কুঁচি, সামান্য লাল মরিচ গুড়া, সামান্য হলুদ গুড়া, সামান্য জিরা গুড়া, সামান্য আদা বাটা, সামান্য রসুন বাটা ও সামান্য লবন দিয়ে ভাল করে ভেঁজে নিন। পেঁয়াজের রং হুলদে হয়ে গেলে হাফ কাপ পানি দিন। ব্যস হয়ে গেল ঝোল। ভাল করে কষিয়ে নিন। তেলে ভেসে উঠবে।

এবার সেই ঝোলে ডিমের কোপতা গুলো দিয়ে দিন। এবং আবারো কষিয়ে নিন। আরো হাফ কাপ পানি (পরিমান বুঝে) দিয়ে ঢাকনা দিয়ে মিনিট ২০ এর অন্য মাধ্যম আগুনের আঁচে রেখে দিন। মাঝে মাঝে নাড়িয়ে দিতে ভুলবেন না। যে কোন রান্নাই রান্নাঘর ছেড়ে যাবেন না, এটাই রান্নার প্রতি ভালবাসা। মাঝে মাঝে দেখুন এবং নেড়ে দিন।এমন একটা অবস্থায় আসতে সময় নিবে না। লবন দেখুন, লাগলে দিন। সব ঠিক থাকলে কিছু ধনিয়া পাতার কুঁচি দিন এবং নেড়ে নামিয়ে ফেলুন। ব্যস পরিবেশনের জন্য প্রস্তুত। গরম ভাতের সাথে চমৎকার লাগবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.