রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার

0

শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার::জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার ফিলিপ্পো গ্রান্ডির নেতৃত্বে ১০ সদস্যের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল সোমবার (১০ জুলাই) দুপুর ১২টায় কক্সবাজারের উখিয়ার কুতুপালং শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেছেন।

কুতুপালং শরণার্থী ক্যাম্প কমিউনিটি হল রুমে অনুষ্ঠিত বৈঠকে টেকনাফের নয়াপাড়া শরণার্থী ক্যাম্প ও কুতুপালং শরণার্থী ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গাদের ২৪ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন। এসময় রোহিঙ্গা নেতারা প্রতিনিধিদলকে ফুল দিয়ে বরণ করে নেন।

শরণার্থী বিষয়ক হাই কমিশনার উপস্থিত রোহিঙ্গা প্রতিনিধিদের অভাব অভিযোগ সম্পর্কে জানতে চাইলে রোহিঙ্গা প্রতিনিধি দল ৫টি বিষয়ের উপর গুরুত্বারোপ করে বলেন, রোহিঙ্গাদের উন্নত শিক্ষা ও ক্যাম্পে ভিতরে বাইরে কাজ করার সুযোগ দেয়া, রোহিঙ্গা নারী ও পুরুষের জন্য আলাদা ভাবে চিকিৎসা ব্যবস্থা, রোহিঙ্গাদের জীবন যাত্রার মান উন্নয়নের অনুরোধ জানিয়ে একটি স্থায়ী সমাধানের মাধ্যমে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর দাবী জানানো হয়।

এ সময় রোহিঙ্গা প্রতিনিধিরা সুন্দর পরিবেশে আশ্রয় ও পর্যাপ্ত মানবিক সেবা প্রদানের জন্য বাংরাদেশ সরকার ও ইউএনএইচসিআর এর প্রতি কৃতজ্ঞা প্রকাশ করেছে।

রোহিঙ্গাদের কথা শুনার পর জাতিসংঘের রোহিঙ্গা বিষয়ক হাই কমিশনার ফিলিপ্পো গ্রান্ডি বলেন, বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের ভাল রাখার জন্য সাধ্য অনুযায়ী চেষ্টা করছে। এতে আপনারা (রোহিঙ্গারা) মোটামুটি ভাবে ভাল আছেন এটা আপনাদের স্বীকার করতে হবে।

ফিলিপ্পো গ্রান্ডি বলেন, গত রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে কথা বলেছি, প্রধানমন্ত্রী আমাদেরকে কথা দিয়েছেন তিনি আপনাদেরকে বর্তমানের চেয়ে আরো একটু উন্নত জীবন যাপনের ব্যবস্থা করতে সচেষ্ট। সরকার ও ইউএনএইচসিআর যৌথ ভাবে আপনাদের জন্য কাজ করছে। আমরা ইচ্ছা করলেও এর বাইরে কিছু করা সম্ভব নয়।

তবে আপনাদের চেয়েও খারাপ অবস্থায় বসবাস করছে হাজার হাজার রোহিঙ্গা। ইতিপূর্বে বাংলাদেশ সরকার মিয়ানমারের সাথে একাধিকবার আলাপ আলোচনা করেছে। বর্তমানেও তা অব্যাহত রয়েছে।

আগামীতে একটি স্থায়ী সমাধানের মাধ্যমে আপনাদেরকে রোহিঙ্গাদের) মিয়ানমারে ফেরত পাঠানোর জন্য সরকার কাজ করছে। তবে তা কখন কোন সময় বাস্তবায়ন হবে তা এ মুহুর্তে বলতে পারব না। আপনারা ভাল থাকার চেষ্টা করবেন।

এসময় উপস্থিত ছিলেন, টেকনাফ নয়াপাড়া ক্যাম্প ইনচার্জ সাইফুল ইসলাম, উখিয়া উপজেলা (ভারপ্রাপ্ত) নির্বাহী অফিসার সহকারি কমিশণার ভূমি নুরুদ্দিন মোহাম্মদ শিবলী নোমান, উখিয়া থানার অফিসার ইনচার্জ মোঃ আবুল খায়ের।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.