সরকার আলোচনা না করে মেডিকেল কলেজ ও রাবিপ্রবি স্থাপন করেছেন

0

মোঃ সাইফুল, রাঙামাটি : আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে রাঙামাটিতে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার রাজা দেবাশীষ রায় বলেছেন, বাংলাদেশ সরকার সারা দেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয় নির্মাণ করছেন তারই দ্বারা হিসাবে তারা পার্বত্য অঞ্চল রাঙামাটিতে মেডিকেল কলেজ ও রাবিপ্রবি স্থাপন করেছেন। আমরা এই স্থাপনার বিরোধী নয় কিন্তু রাঙামাটির অবস্থা পরিপেক্ষিতে তাদের প্রয়োজন ছিলো এখানকার স্থানীয় নেতৃবৃন্দের সাথে আলোচনা করা। কিন্তু সরকার তা করে নি, তারা কোন নেতৃবৃন্দের সাথে আলোচনা না করে পার্বত্য এলাকা রাঙামাটিতে এই দুইটি স্থাপনা করেছে। তিনি আরো বলেন, কাপ্তাই হ্রদের কারণে রাঙামাটির মানুষ একবার উদভাস্তু হয়েছে, সরকার তাদের এই কর্মকান্ডের কারণে এই জনগণকে আবারো উদভাস্তু করছে।

পার্বত্য অঞ্চল আদিবাসী ফোরামের আয়োজনে এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক) এর যৌথ সহযোগিতায় বুধবার সকালে রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।সরকার আলোচনা না করে মেডিকেল কলেজ ও রাবিপ্রবি স্থাপন করেছেন

আদিবাসী দিবস উদযাপন কমিটির সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা সভাপতিত্বে এতে উদ্বোধক ছিলেন ২৯৯ আসনের সংসদ সদস্য ঊষাতন তালুকদার। আরো উপস্থিত ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান অরুণ কান্তি চাকমা, এমএন লারমা ফাউন্ডেশনের চেয়ারম্যান বিজয় কেতন চাকমা, সনাকের সদস্য এড.সুস্মিতা চাকমা।

প্রধান অতিথির বক্তব্যে চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার রাজা দেবাশীষ রায় আরো বলেন, ভূমি কমিশন বিষয়ে প্রধানমন্ত্রীর সদিচ্ছা থাকার পরও আমাদের মধ্যে কিছু লোকের সৎ ইচ্ছা না থাকায় তা এতো দেরি হচ্ছে। তিনি আরো বলেন, ১০ আগস্ট যারা হরতাল ডেকেছে তাদের সাংবিধানিক অধিকার কাছে কিন্তু না যেনে মানুষকে বিভ্রান্ত করা ঠিক হবে না কারন এখন পর্যন্ত এই বিষয়টি আমরাও ভাল করে জানি না তাতে কি সংশোধন করা হয়েছে। তিনি আরো বলেন, ক্ষুদ্র জাতিগুলোকে আদিবাসী হিসেবে সংবিধানে স্বীকৃতি দিতে আহ্বান জানান।

দিবসটি উপলক্ষে পৌরসভা প্রাঙ্গণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। সাংস্কৃতিক পরিবেশনা ও আলোচনা সভা শেষে রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.