সৌদিআরব অভিবাসীগণ নিজ দেশে থেকেই ভিসা নবায়ন করতে পারবে

0

মোরশেদ রানা, সৌদিআরব: সৌদি আরবে অভিবাসী কর্মীরা এখন তাদের মেয়াদোত্তির্ন রিএন্ট্রি ভিসা নিজ দেশে বসেই নবায়ন করতে পারবেন। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই তথ্য জানিয়েছে স্থানিয় পত্রিকা আরব নিউজ।

সৌদি আরবের সরকারি ও বেসরকারি উভয় খাতের সকল কর্মী ও তাদের পরিবারের সদস্যদের (স্ত্রী ও সন্তান) জন্য রি-এন্ট্রি ভিসা সৌদি দূতাবাসগুলোর কনস্যুলার বিভাগ থেকে নবায়ন করা যাবে’।

কর্মীরা যদি সৌদি আরব থেকে ফিরে নিজ দেশে ৭ মাসের বেশি সময় অতিবাহিত না করে থাকেন তাহলে তারা ভিসা নবায়নের যোগ্য বলে বিবেচিত হবেন। অভিবাসী কর্মীদের পরিবারের সদস্যদের জন্য সময় অতিবাহিত করার সময় সর্বোচ্চ এক বছর। এর পাশাপাশি কর্মীদের অবশ্যই তাদের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে চিঠি দেখাতে হবে। চিঠিটি পররাষ্ট্র মন্ত্রণালয় ও কাউন্সিল অব সৌদি চেম্বার্স থেকে সত্যায়িত হতে হবে। আবেদনের সঙ্গে তাদের রেসিডেন্স পার্মিটের বা আকামা যা এখন এর নাম মুকিম। আবেদকারীদের পিতা এবং স্পন্সরদের বিস্তারিত তথ্য আবেদনে যোগ করতে হবে।

প্রতিবেদনে বলা হয়, অভিবাসীদের ওপর নির্ভরশীল হাজারো পরিবারের সদস্যদের জন্য এ উদ্যোগ উপকারে আসবে বলে আশা করা হচ্ছে। তাদেরকে অনেক সময় পড়াশোনা বা অন্যান্য প্রয়োজনে নিজ দেশে ফিরতে হয়। অনেক সময় অপ্রত্যাশিত কারণে দীর্ঘ সময় সেখানে থাকতে হয়। ফলে তাদের ফিরতি ভিসার মেয়াদ পেরিয়ে যায়। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন এ সিদ্ধান্ত এমন পরিস্থিতিতে অভিবাসী ও তাদের পরিবারের সদস্যদের জন্য সহায়ক হবে বলে মনে করেন অভিবাসিগন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.