আগাম মূলা চাষে কৃষকের হাসি

0

শহিদুল ইসলাম, উখিয়া(কক্সবাজার)  :  কক্সবাজারের উখিয়ার উপকূলীয় জালিয়াপালং ইউনিয়নের সোনাইছড়ি গ্রামের কৃষক আবুল কাশেম (৩৮) এসবের দিকে লোভ না করেই কৃষি পেশায় নিয়োজিত রয়েছেন। বর্তমানে তাদের এলাকার অসংখ্য মানুষ ঘর ছেড়ে পালিয়ে গেছেন। অন্যান্যরা পালিয়ে গেলেও তিনি বহাল তবিয়তে ও স্বাভাবিক ভাবে সংসার নিয়ে নিশ্চিন্তে রয়েছে এবং আগাম মূলার চাষকরে বেশ লাভবান হয়েছেন।

এতে বিপুল পরিমাণ অর্থকড়ি হাতে পেয়েছেন। গত বুধবার সকালে জালিয়াপারং ইউনিয়নের সোনাইছড়ি গ্রামের বাদামতলী এলাকায় তার মূলা ক্ষেতে কথা হয় কৃষক আবুল কাশেমের সাথে। আবুল কাশেম বলেন, সবাই যখন মানবপাচার সহ নানা অন্যায় ধান্ধায় ব্যস্ত তখন মাথায় আসল ব্যতিক্রম কিছু করার। তিনি আরো বলেন, এভারেষ্ট জাতের হাই ব্রীড প্রায় ২০০ গ্রাম মূলার বীজ কিনেছি প্রায় ২ হাজার টাকায়। এ বীজ প্রায় ১০ শতক জমিতে চাষকরি। সর্বসাকুল্যে প্রায় ২০ হাজার টাকা খরচ হয়েছে। রোপনের ২০ দিনের ব্যবধানে ২১ হাজার টাকা মূলা বিক্রি করেছি।

আবুল কাশেম বলেন, ক্ষেতে যা মূলা রয়েছে তা বিক্রি করে আরো প্রায় ৪০-৪৫ হাজার টাকা পাব বলে আশা করি। এ অঞ্চলে আমার মত আর কেউ আগাম হাইব্রীড মূলার চাষ করেনি। তিনি বলেন, আমি ব্যক্তি উদ্যোগে নিজের বুদ্ধিতে যা করেছি। কিন্তু কৃষি অফিসের কেউ কোন খবরও নেয়নি বলে তিনি জানান। উখিয়া কৃষি অফিসের উপ সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান, জালিয়াপালং বাদামতলীতে আগাম মূলা চাষের কথা নিশ্চিত বলতে না পারলেও তিনি দাবী করেন উখিয়ার সর্বত্র প্রায় ৬০ হেক্টর জমিতে এ ধরণের আগাম মূলার চাষ হয়েছে। এতে কৃষকরা বেশ লাভবান হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.