আল কায়েদার শীর্ষ নেতা নিহত

0

সিটিনিউজনিডিঃ যুক্তরাষ্ট্রের বিমান হামলায় আল-কায়েদার সাবেক শীর্ষ নেতা মোখতার বেলমোখতার নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির সরকার। তবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে হামলার কথা স্বীকার করা হলেও মোখতারের নিহতের বিষয়টি নিশ্চিত করা হয়নি। খবর আলজাজিরা ও বিবিসির। লিবীয় সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, তবরুক শহরের পূর্বে পরিচালিত মার্কিন বিমান হামলায় মোখতার নিহত হন। ওই সময় আনসার আল-শরিয়া’র বেশ কয়েক কমান্ডার বৈঠক করছিলেন।

পেন্টাগনের (মার্কিন প্রতিরক্ষা দফতর) পক্ষ থেকে গত রবিবার বলা হয়েছিল, তারা তবরুকের পূর্বে সফল অভিযান চালিয়েছে। তবে ওই হামলায় মোখতার নিহত হয়েছেন কি না তা নিশ্চিত করা হয়নি। প্রথম জীবনে সিগারেট পাচারের সঙ্গে জড়িত ছিলেন মোখতার। সে সময় পরিচিত ছিলেন ‘মি. মালবোরো’ নামে। আলজেরিয়ার গৃহযুদ্ধকালীন ১৯৯০ থেকে ২০০০ সাল পর্যন্ত বিভিন্ন সহিংসতার সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

পরবর্তী সময়ে আল-কায়েদায় যোগ দেন এবং দলটির আঞ্চলিক শাখার শীর্ষ নেতায় পরিণত হন। ২০১২ সালে আল-কায়েদা থেকে বেরিয়ে এসে আলাদা সশস্ত্র দল গঠন করেন মোখতার। ২০১৩ সালে আলজেরিয়ার গ্যাস প্লান্টে ভয়াবহ হামলার সঙ্গে জড়িত ছিলেন বলে অভিযোগ রয়েছে মোখতারের বিরুদ্ধে। এর আগে চারবার মোখতারের নিহতের দাবি করা হলেও পরবর্তী সময়ে তা ভুল বলে প্রমাণিত হয়। সর্বশেষ ২০১৩ সালে চাদের সেনাবাহিনী তাকে হত্যার দাবি করেছিল। ২০১১ সালে লিবিয়ায় আক্রমণ চালানোর পর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে মোখতারকে ধরিয়ে দিতে ৫০ লাখ ডলার পুরস্কারের ঘোষণা দেওয়া হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.