এবার পাল্টা আঘাতের ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হলের পাশেই মহানগর পুলিশের নিয়ন্ত্রণকক্ষ। হলের মেয়েরা সেই নিয়ন্ত্রণকক্ষের দিকের ঘরের জানালা খোলেন না। কেননা, তা খুললেই পুলিশ সদস্যদের বাজে মন্তব্য শুনতে হয়, তাঁরা উচ্চ স্বরে সিডি বাজান, শিস দেন। যাঁরা আইনের রক্ষক, তাঁদেরই এই আচরণ হলে আমজনতার কাছে নারীরা কী আচরণ পাবেন—এমন প্রশ্ন এক ছাত্রীর।
‘বর্ষবরণের দিন সংঘটিত যৌন নিপীড়নের বিরুদ্ধে’ গতকাল সোমবার বিকেলে এক ছাত্র-গণসমাবেশে ওই ছাত্রী এসব অভিযোগ ও প্রশ্ন করেন। যৌন নিপীড়নের ঘটনায় জড়িত ব্যক্তিদের শাস্তিসহ ছয় দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে ‘পাল্টা আঘাত’ ব্যানারে এ সমাবেশ করে ছাত্র ইউনিয়ন।
অন্য দাবিগুলো হলো দায়িত্ব পালনে ব্যর্থ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের অপসারণ, পুলিশের দায়িত্বে অবহেলার তদন্ত ও বিচার, বিশ্ববিদ্যালয়ের কার্যকর নিরাপত্তা নিশ্চিত করা, হাইকোর্ট নির্দেশিত যৌন নিপীড়নবিরোধী নীতিমালা প্রণয়ন ও সর্বত্র নারীর নিরাপত্তা নিশ্চিত করতে জাতীয়ভাবে নিপীড়নবিরোধী নীতিমালা প্রণয়ন করা। দোষী ব্যক্তিদের শাস্তি না হওয়া পর্যন্ত প্রতিবাদ অব্যাহত রাখার ঘোষণা দেন আয়োজকেরা।
সমাবেশে সংহতি প্রকাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান বলেন, নারীরা গৃহকোণ থেকে উন্মুক্ত প্রান্তর, রাজপথ থেকে সাধারণ পরিবহন পর্যন্ত সর্বত্রই লাঞ্ছিত হচ্ছেন। গত ৫০-৬০ বছরে নারীর অগ্রগতি এ দেশের সবচেয়ে ইতিবাচক অর্জন। সেই অর্জনকে নষ্ট করে দেওয়ার জন্য একটি গোষ্ঠী প্রস্তুত রয়েছে।
আনিসুজ্জামান বলেন, ‘আমাদের দেশে এমন লোকের অভাব নেই, যারা চায় নারীরা গৃহকোণে আবদ্ধ থাকুক। পয়লা বৈশাখের দিনে সংঘটিত যৌন নিপীড়নের ঘটনা বা এ-জাতীয় ঘটনার একটা ফল হতে পারে যে মেয়েদের প্রতি তাদের অভিভাবকদের পক্ষ থেকে বা অন্য কোথাও থেকে আর একটু বিধিনিষেধ আরোপ করা হবে। সেটি হবে দেশের জন্য অমঙ্গলকর।’ তিনি এ ঘটনায় জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে উপযুক্ত শাস্তির আওতায় আনার দাবি জানান।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘আত্মরক্ষার জন্য আমাদের পাল্টা আঘাত চালিয়ে যেতে হবে। রাষ্ট্র যদি আমাদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়, তবে আমাদের সবার আত্মরক্ষার অধিকার আছে।’
সমাবেশে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ, সাংবাদিক আবু সাঈদ খান, আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লাকী আক্তার প্রমুখ বক্তব্য দেন। এর মাঝে চলে প্রতিবাদী গান, নাটক এবং আবৃত্তিসহ বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা।
ওই ছাত্রীর অভিযোগের ব্যাপারে জানতে যোগাযোগ করা হলে ঢাকা মহানগর পুলিশের কোনো কর্মকর্তা এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।

 

 

সুত্রঃ প্রথম আলো

এ বিভাগের আরও খবর

Comments are closed.