হাজিদের উট কোরবানি করতে না দেয়ার উদ্ধেগ

0

মোরশেদ রানাঃ সৌদি সরকার এ বছর মার্স ভাইরাসের কারনে উট কোরবানি নিষিদ্ধ করার উদ্ধেগ নিতে যাচ্ছে। পবিত্রহজে অংশগ্রহণকারী হাজীগন উট কোরবানি করতে পারবেন না বলে আশঙ্কা দেখা দিয়েছে।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, মিডল ইস্ট রেসপাইরেটরি ভাইরাস (মার্স) সংক্রমণে গত ২ দিনে সৌদি আরবে তিনজন মারা গেছে ও আরও ১৫ জন আক্রান্ত হয়েছে। স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের ধারণা, এ ভাইরাসের সংক্রমণে উট বড় ভূমিকা রাখে। সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র খালেদ আল-মিরগালানি বলেন, হজের সময় উট কোরবানি নিষিদ্ধ করার ব্যাপারে মক্কার গভর্নরের কার্যালয় ও মক্কা নগর কর্তৃপক্ষের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ের আলোচনা চলছে।

তিনটি পক্ষ কিছু বিষয়ে একমত হলে কয়েক দিনের মধ্যে উট কোরবানি নিষিদ্ধের আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে বলে জানান তিনি। তবে উট কোরবানি করতে খুব বেশি আগ্রহী হলে হাজিদের জন্য একটি বিকল্প ব্যবস্থা থাকবে বলে আভাস দিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র। সেক্ষেত্রে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি) অথবা আল রাজি ব্যাংকের মতো স্কিমের মাধ্যমে তারা উট কোরবানি করতে পারবেন। কারণ এমন প্রকল্পের মাধ্যমে কোরবানির ক্ষেত্রে হাজিদের সরাসরি উটের সংস্পর্শে থাকবেনা। ব্যাংক এ টাকা(সৌদিরিয়াল) জমা দিয়ে উট কোরবানি করা যাবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.