পটিয়া হচ্ছে শিক্ষা,সংস্কৃতি ও সাহিত্যে একটি সমৃদ্ধ জনপদ

0

সুজিত দত্ত, পটিয়া প্রতিনিধি : প্রাথমিক ও গনশিক্ষা এবং পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব সামশুল হক চৌধুরী এমপি বলেছেন, বাংলাদেশ আজ জাতির পিতার কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতিসংঘ কর্তৃক সল্পোন্নত দেশে থেকে উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে স্বীকৃতি পেয়ে বাংলাদেশের অগ্রগতির যে মাইল ফলক অর্জন করেছে আজ তা বিশ্বে প্রশংসিত হচ্ছে।

আমরা ৭১ সালে যেভাবে জাতির পিতার নেতৃত্বে মর্যাদাশীল ও গৌরবের জাতি হিসেবে বিশ্বব্যাপী সম্মান পেয়েছিলাম আজ বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে আবারো বাংলাদেশকে ২০২১ সালে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্র হিসেবে অধিষ্ঠিত করার লক্ষ্য নিয়ে কাঙ্খিত গৌরব অর্জনের দ্বারপ্রান্তে পৌঁছে যাচ্ছি।

এমতবস্থায় আমাদেরকে আর কাঁচা শিক্ষায় শিক্ষিত হলে হবে না। প্রকৃতপক্ষে পাকা শিক্ষায় সুশিক্ষিত হতে হবে। অন্যথায় আমাদের অর্জন ভেস্তে যাওয়ার শংকায় থাকবে। তিনি আরো বলেন, পটিয়া হচ্ছে শিক্ষা, সংস্কৃতি ও সাহিত্যে একটি সমৃদ্ধ জনপদ। আর এ বিদ্যালয় থেকেই জন্ম হয়েছে সাহিত্যবিশারদ ও ড. আহমেদ শরীফ এবং প্রফেসর হারি শংকর জলদাশ সহ অসংখ্য জ্ঞানী গুনির। যারা সারা দেশে স্ব-স্ব ক্ষেত্রে আলো ছড়াচ্ছে। এ বিদ্যালয়টি একটি আলোর বাতিঘর। এর আলোকচ্ছটায় আলোকিত হচ্ছে সমাজ ও দেশ।

তিনি এ বিদ্যালয়ের গৌরবের ১৭২ বছরের এ দিনে সকল বিদগ্ধ শিক্ষার্থীদের ধন্যবাদ জানিয়ে বলেন, বর্তমানে তার সরকারের আমলে এ বিদ্যালয়ের ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন হয়েছে, করা হয়েছে দৃষ্টিনন্দন একাডেমিক ভবন। শিক্ষার মান উন্নয়নে দেয়া হয়েছে পর্যাপ্ত শিক্ষক। তিনি এর ধারাবাহিকতা রক্ষায় সকলকে একযোগে কাজ করার আহবান জানান।
তিনি ২৩ মার্চ শুক্রবার পটিয়ার দক্ষিণ ভূর্ষি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ১৭২ বছর পূর্তি ও পুনর্মিলনী উৎসবে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

উদযাপন পরিষদের প্রধান উপদেষ্টা উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক দক্ষিণ ভূর্ষি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মুহাম্মদ সেলিমের সভাপতিত্বে ২য় অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলহাজ্ব সামশুল হক চৌধুরী, প্রথম অধিবেশনে সভাপতিত্ব করেন প্রাক্তন শিক্ষক ননী গোপাল দাশ।

আর অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন দক্ষিণ ভূর্ষি ইউপি চেয়ারম্যান মুহাম্মদ সেলিম, প্রধান আলোচক ছিলেন প্রাক্তন অধ্যক্ষ ও কথা সাহিত্যক প্রফেসর হরি শংকর জলদাস, বিশেষ অতিথি ছিলেন দক্ষিণ জেলা আ’লীগের সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব মোতাহেরুল ইসলাম চৌধুরী, উপজেলা আ’লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ.ক.ম সামশুজ্জামান চৌধুরী, পৌর আ’লীগের সাবেক সাধারণ সম্পাদক আলমগীর আলম, ১ম পর্বে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রকৌশলী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডা: মোহাম্মদ রফিকুল আলম, উপস্থিত ছিলেন সরকারী টিচার্স ট্রেনিং কলেজ চট্টগ্রামের শিক্ষক প্রশিক্ষক শামসুদ্দিন শিশির, পটিয়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোতাহার বিল্লাহ, বক্তব্য রাখেন উপজেলা আ’লীগ নেতা এম. এজাজ চৌধুরী, দক্ষিণ ভূর্ষি ইউনিয়ন আ’লীগের সভাপতি মিহির চক্রবর্ত্তী, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, শিক্ষক নেতা স্বপন মিত্র, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি রনধীর দে, বর্ষপূর্তি উদ্যাপন পরিষদের আহবায়ক লিটন চৌধুরী, দক্ষিণ ভূর্ষি ইউনিয়ন যুবলীগের আহবায়ক আহমদ নুর সাগর, উপজেলা ছাত্রলীগের সভাপতি কোরবান আলী, কলেজ ছাত্রলীগের সভাপতি নাজমুল সাকের সিদ্দিকী, ইউপি সদস্য মাহবুবুল আলম, জাহেদুল হক প্রমুখ। এতে সন্ধ্যায় দেশের শীর্ষস্থানীয় সংগীত শিল্পী এন্ড্রো কিশোরের গান ‘আমার সারা দেহ খেও গো মাটি, চোখ দুটি খেও না’ সুরের ছন্দে পুরো অনুষ্ঠান প্রাণবন্ত হয়ে উঠে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.