বোয়ালখালীতে মূল্য তালিকা রাখে না ব্যবসায়ীরা

0

বোয়ালখালী প্রতিনিধি, সিটি নিউজ :: প্রশাসনের নির্দেশ রয়েছে ব্যবসা প্রতিষ্ঠানে মূল্য তালিকা প্রদর্শনের জন্য টাঙাতে হবে। তবে এ নিয়ম মানছেন না বোয়ালখালী উপজেলার ব্যবসায়ীরা। প্রশাসনের তদারকি না থাকায় সুযোগ নিচ্ছে মুনাফালোভী ব্যবসায়ীরা। ফলে বিক্রেতাদের চাহিদা অনুযায়ী পণ্যের দাম পরিশোধ করতে হচ্ছে ক্রেতাদের।

ক্রেতারা জানান, সবজি থেকে চাল-ডাল-তেল সবকিছুরই দাম বাড়তি নিচ্ছে ব্যবসায়ীরা। রমজান মাসের শুরুতেই নিত্য প্রয়োজনী পণ্যের দাম ৫-১০টাকা বেড়ে গেছে। প্রশাসনের নজরদারি না থাকায় বেপরোয়া হয়ে উঠেছে ব্যবসায়ীরা। নানা অজুহাতে পণ্যের দাম হাকছে আকাশচুম্বী। তবে এলাকা ভেদে মালামাল পরিবহনের উপর নির্ভর করে দাম কম-বেশি হতে পারে বলে জানান ব্যবসায়ীরা।  

কানুনগোপাড়া এলাকার রাসেল জানান, সিন্ডিকেট করে মূলত ব্যবসায়ীরা নিত্য পণ্যের দাম বাড়িয়েছে। রমজান মাস আসার সাথে সাথে প্রতিটি পণ্যের দাম হু হু করে বেড়ে গেছে। কোন বাজার মনিটরিং না থাকায় অসাধু ব্যবসায়ী অতিরিক্ত মূল্য নিচ্ছে।

পশ্চিম গোমদন্ডী এলাকার ক্রেতা মো. জাফর জানান, মূল্য তালিকা না থাকায় বিভিন্ন অজুহাতে দাম বাড়িয়ে নিচ্ছে ব্যবসায়ীরা। এছাড়া ব্যবসায়ী  ও ক্রেতাদের ভোক্তা অধিকার আইন সর্ম্পকে কোন ধারনা নেই। ভোক্তা অধিকার আইন ২০০৯ অনুযায়ী এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ক্ষমতা থাকলেও তদারকি না থাকায় সাধারণ ক্রেতাদের উপর নিত্যপণের বাড়তি মুল্য আদায় করছে অতি মুনাফালোভী ব্যবসায়ীরা। 

বোয়ালখালী পৌর এলাকার বাসিন্দা হেলাল উদ্দিন জানান, পৌর সদরসহ উপজেলার একটি বাজারেও মূল্য তালিকা প্রদর্শন করছে না ব্যবসায়ীরা। ফলে উপজেলার বিভিন্ন ইউনিয়নের বাজারগুলোতে ভিন্ন ভিন্ন দরে বিক্রি করছে। কেউ ৫টাকা কমে কিনছেন, কেউ ১০টাকা বেশি দামে একই পণ্য ক্রয় করছেন।

এ ব্যাপারে দ্রুত আইনী ব্যবস্থা নেয়া হবে বলে জানান উপজেলা নির্বাহী অফিসার আছিয়া খাতুন ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.