বিএনপি আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে

0

জুবায়ের সিদ্দিকীঃ বিএনপি কঠোর আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে। আন্দোলন ছাড়া খালেদা জিয়ার মুক্তি এবং সংসদ ভেঙ্গে নির্দলীয় সরকারের দাবী আদায় সম্ভব নয় বলে দাবী করছে দলটির হাই কমান্ড। প্রকাশ্যে বক্তব্যে বিবৃতিতেও বিকল্প নেই বলতে শুরু করেছেন দলের সিনিয়র নেতারা।

হিসাব নিকাশ কষে আইনি লড়াইয়ের পাশাপাশি খালেদা জিয়াকে মুক্ত করতে রাজপথে কঠোর কর্মসুচীতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে দলটি। ঈদুল ফিতরের আগেই সারা দেশে দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী করার উদ্যোগ নিয়েছে বিএনপি। নিজেদের দাবীর প্রতি জনগনকে সম্পৃক্ত ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন আদায়েরও জোরালো তৎপরতা চালাবেন নেতারা।

সুত্র জানায়, বিএনপিসহ সব অঙ্গ ও সহযোগী সংগঠনের সর্বস্তরের নতুন ও পুর্ণাঙ্গ কমিটি গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে। তবে দাবী আদায়ে নিয়মতান্ত্রিক শান্তিপুর্ণ আন্দোলন কর্মসুচীতে বিশ্বাস করে বিএনপি। আইনি লড়াইয়ের মাধ্যমে দলের চেয়ারপারর্সন মুক্তি পাবেন বলেও তারা আশা করেন। দলের চেয়ারপারসনের জামিন বিলম্ব হওয়া এবং তার নির্দেশনায় কিছুটা নড়ে চড়ে বসেছে বিএনপি।

তবে নির্বাচনকালীন সরকারের দাবীর ব্যাপারে সরকারের অনমনীয় কঠোর মনোভাব দেখে হতাশ বিএনপির হাই কমান্ড। এ পরিস্থিতিতে দাবী আদায়ে আন্দোলনের বিকল্প নেই বলে দাবী করে দলটি। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগ পর্যন্ত নিয়মতান্ত্রিক শান্তিপূর্ণ কর্মসুচী পালনের কৌশল নিয়ে এগোচ্ছে বিএনপি।

আগাম হটকারী কোন কর্মসুচী দিয়ে দলের নেতাকর্মীদের মামলা হামলার মাধ্যমে ক্ষতিগ্রস্থ করতে চান না দলের হাই কমান্ড। এদিকে দলের কেন্দ্রী মহাসচিব মির্জা ফখরুল তার চিকিৎসার জন্য আজ ৩ জুন সস্ত্রীক থাইল্যান্ড গেছেন। সেখান থেকে তার লন্ডন যাওয়ার কথা রয়েছে। লন্ডন গিয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের সাথে আলাপ আলোচনা করে আন্দোলনের রূপ রেখা চুড়ান্ত করবেন বলে বিএনপির দলীয় সুত্রে জানা গেছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.