চন্দনাইশে বন্যার কারনে খামারীদের কোটি টাকার ক্ষতি

0

চন্দনাইশ প্রতিনিধি  :       চন্দনাইশে চলতি মৌসুমে প্রবল বৃষ্টির বন্যা ও ঘুর্ণিঝড় প্রভাবে চন্দনাইশের পৌরসভা ও ৭টি ইউনিয়নের বিভিন্ন খামার তলিয়ে গিয়ে সরকারিভাবে ৮৯ লক্ষ ৩৫ হাজার টাকার ক্ষতিসাধন হয়েছে বলে জানা যায়। তবে বেসরকারিভাবে কোটি টাকার অধিক ক্ষতি সাধন হয়েছে বলে দাবি করেছেন খামারিরা।
প্রাণিসম্পদ কর্মকর্তার দপ্তর সূত্রে জানা যায়, চন্দনাইশে বিগত চার দফা বন্যায় ও ঘূর্ণিঝড় কোমেনের প্রভাবে আবহাওয়া পরিবহন, খাদ্য সংকটের কারণে স্বাস্থ্যহানি ঘটেছে হাঁস-মুরগী ও গবাদি পশুর।

উপজেলার ৭৮টি ব্রয়লার মুরগি ফার্মের মধ্যে ৫৪টি, ৬টি লেয়ার ফার্মের মধ্যে ৪টি লেয়ার ফার্মের ক্ষতিসাধন হয়েছে। এতে ক্ষতির পরিমাণ ৫৮ লক্ষ ৬১ হাজার টাকা। গবাদি পশুর সংরক্ষিত খাবার নষ্ট হয়েছে ৩৭ টন, যার মূল্য ১৩ লক্ষ ৪০ হাজার টাকা। ১টি গাভী মারা গেছে, যার মূল্য ৬০ হাজার টাকা। মুরগি দেড় হাজার ও ৪৫টি হাঁস মারা যায়; যার মূল্য ৬ লক্ষ ১৮ হাজার টাকা। তাদের মতে, গরু অসুস্থ হয়েছে ১ হাজার ৭টি, মহিষ ১৭৫টি, ছাগল ৬০৩টি, মুরগি ২০ হাজার ৭৫০টি, হাঁস ৫৮০টি।

বন্যায় প্লাবিত হয়েছে চারণ ভূমির ৩৮ একর, যাতে ক্ষতিসাধন হয়েছে ৫ লক্ষ ৭০ হাজার টাকা। চন্দনাইশে ১৬টি গবাদি পশুর চারণভূমি নষ্ট হয়ে ৪ লক্ষ ৮৬ হাজার টাকা ক্ষতিসাধন হয়। বন্যাপরবর্তী প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয় থেকে ১ হাজার ২শ গবাদি পশু ও ১০ হাজার হাঁস-মুরগিকে টিকা দেয়া হয়। তাছাড়া বাড়ি বাড়ি গিয়ে ও মোবাইলে ২০ হাজার হাঁস-মুরগি, ৩ হাজার ৫শ গবাদি পশুকে চিকিৎসা সেবা দেয়া হয়েছে বলে প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রেয়াজুল হক জসিম জানিয়েছেন।

এ বিষয়ে  জেলা প্রশাসকের মাধ্যমে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবরে ৮৯ লক্ষ ৪৫ হাজার টাকার ক্ষতির প্রতিবেদন দেয়া হয়েছে বলে জানান তিনি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.