নাশকতা প্রতিরোধে আওয়ামীলীগের কমিটি গঠন

0

জুবায়ের সিদ্দিকী/দিলীপ তালুকদারঃ আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে পরে সম্ভাব্য নাশকতা প্রতিরোধ ও ভোটের পরিবেশ সুষ্ঠ রাখতে সারাদেশে প্রয়োজনীয় তথ্য উপাত্য দিয়ে আইন শৃংখলা বাহিনীকে সহায়তার জন্য মাঠে নামছে আওয়ামীলীগের একাধিক কমিটি। আওয়ামীলীগ, ‍যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ ও ছাত্রলীগসহ সহযোগী বিভিন্ন অঙ্গসংগঠনগুলো আলাদাভাবে সারা দেশে প্রায় ৪৩ হাজার ভোট কেন্দ্রের প্রতিটিতে একটি করে কমিটি গঠনের কাজ শুরু করেছে।

সুত্রমাতে, লক্ষাধিক কমিটি হচ্ছে। ইতিমধ্যে প্রায় ৪২ হাজার কমিটি গঠন চুড়ান্ত করেছে আওয়ামীলীগ। সেপ্টেম্বর মাসের শেষের দিকে সারাদেশে শুরু হবে কিমিটিগুলোর কার্যক্রম। আওয়ামীলীগের অনেক নীতি নির্ধারকদের সাথে আলাপ করে এসব তথ্য জানা গেছে। ভোট কেন্দ্র ভিত্তিক যেসব কমিটি গঠন করা হচ্ছে সেগুলো একান্তই আওয়ামীলীগের নিজস্ব কমিটি।

তাদের দায়িত্ব হবে, ভোট কেন্দ্রে অবস্থান করা, পুলিং এজেন্টদের পরিচালনা করা ও কেন্দ্রের বাইরের পরিবেশ শৃংখলা ও সুষ্ঠ রাখার জন্য কাজ করা। এই কমিটি পাড়া মহল্লায় ভোটারদের সাহস ও সতর্ক করার পাশাপাশি কেউ কোন ধরনের কোন গুজব ছড়াতে না পারে সেদিকেও কড়া নজর রাখেবেন। আওয়ামীলীগের হাই কমান্ড মনে করে ২০১৪ সালের ৫ জানুয়ারীর নির্বাচনে বিএনপি জামাতের জ্বালা পোড়াও মানুষ এখনো ভুলেনি।

এ তিক্ত ভংয়কর অভিজ্ঞতা এড়াতে এবার দলের পক্ষথেকে সর্বোচ্চ প্রস্তুতি নেওয়া হচ্ছে। ভোট কেন্দ্র ভিত্তিক যেসব কমিটি গঠন করা হচ্ছে, সেগুলো নাশকতা প্রতিরোধক হিসেবেও কাজ করবে। পাড়া মহল্লায় টহল দেবে। অপরিচিত সন্দেহভাজন লোকজন চিহ্নিত করে প্রশাসনকে প্রয়োজনীয় তথ্য উপাত্য দিয়ে সহায়তা করবে। এছাড়া পাড়া মহল্লায় উঠোন বৈঠক করে আওয়ামীলীগ সরকারের উন্নয়ন প্রচার ও নৌকার পক্ষে ভোট প্রার্থনা করবে। পাশাপাশি বিএনপি জামাতের বিগত জ্বালাও পোড়াও আন্দোলনের যাবতীয় তথ্য ভোটারদের মধ্যে তুলে ধরবেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.