সমস্যার মধ্য দিয়ে সমাধান খুঁজতে হবে- ড.হোসেন জিল্লুর

0

নিজস্ব পতিবেদক,সিটি নিউজ :  তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, বিশিষ্ট শিক্ষাবিদ ও অর্থনীতিবিদ, পিপিআরসি এর চেয়ারম্যান, সিআরআই -চট্টগ্রাম এর প্রধান সমন্বয়ক ড.হোসেন জিল্লুর রহমান বলেছেন, তরুণদেরকে প্রবীণদের উৎসাহ দিতে হবে। আজকের তরুণেরা আগামী বাংলাদেশের ভুমিকায় থাকবে। আজকের শিশুদের মাঝে আগামীর বাংলাদেশের প্রতিভা লুকিয়ে আছে। আমরা আমাদের মন-মানসিকতার মধ্যে পরিবর্তন এনে সবকিছুর মধ্যে নিজেদেরকে সম্পৃক্ত করে দেশের উন্নয়নের জন্য কাজ করতে হবে। স্মার্ট হওয়া খুবই জরুরী, ইংরেজিতে দক্ষ হওয়ার পাশাপাশি সিরিয়াস হতে হবে। দক্ষতার ভিত্তিতে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে হবে। সমস্যার মধ্য দিয়ে সমাধান খুঁজতে হবে।

বৃহস্পতিবার ২৩ আগস্ট সকাল ১১টায় নিজ গ্রামে চন্দনাইশ উপজেলার বরকল ইউনিয়নের উত্তর বরকল এলাকায় স্বপ্নবিলাস বিদ্যানিকেতন’র ১ বছরপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উল্লেখিত কথাগুলো বলেন।

ড.হোসেন জিল্লুর রহমান বলেন, প্রতিযোগী বিশ্বে সফলদের কাতারে দাঁড়াতে হলে, তিনটি বিষয় মাথায় রেখে কাজ করতে হবে প্রত্যেক মানুষকে সিরিয়াসনেস, স্মার্টনেস থাকতে হবে ও ষ্টিয়ারিং চালকের আসনে বসতে হবে। অপ্রয়োজনীয় খরচ কমিয়ে সঠিক খরচ করতে হবে। নিজেদেরকে আরো অনেক বেশি প্রস্তুত করে তুলতে হবে।

তিনি বলেন,দক্ষিণ চট্টগ্রামকে আগামী ১০ বছরের মধ্যে বিশাল জনপদে পরিণত করে পরিবর্তন ঘটবে। নানামুখী পরিবর্তনে দক্ষিণ চট্টগ্রাম হতে কক্সবাজার পর্যন্ত সার্বিক উন্নয়নে পুরো এলাকা পরিবর্তন হতে যাচ্ছে। এ পরিবর্তনে আমরা দর্শকের ভূমিকায় না থেকে অংশগ্রহণ এবং চালকের ভূমিকায় থাকতে চায়। নগরের পাশাপাশি পরিবর্তনের ছোঁয়া গ্রামে লেগেছে। তাই বিয়ে-শাদি ঘরের উঠানে না হয়ে কমিউনিটি সেন্টারে হচ্ছে। পুরো চট্টগ্রাম বিশাল পরিবর্তনের সামনে দাঁড়িয়ে আছে। কিভাবে তরুণ সমাজ এ পরিবর্তনের সাথে সম্পৃক্ত হবে সে জন্য নিজেদেরকে প্রস্তুত করতে হবে শিক্ষায়-দীক্ষায়। সে পরিবর্তনে এ অঞ্চলের পাওনা নিজেদেরকে আদায় করে নিতে হবে নানাভাবে। প্রশিক্ষনের মাধ্যমে নিজেদেরকে গঠন করে ভূমিকা রাখতে হবে। সে সাথে আগামী ৭ সেপ্টেম্বর পায়ে হেঁটে বরকল গ্রাম পরিদর্শন কর্মসূচিতে সবাইকে আহ্বান জানান।

স্বপ্নবিলাস বিদ্যানিকেতন একটি সেচ্ছাসেবী সংগঠন গ্রামের দরিদ্র-অসহায় পিছিয়ে পড়া মেধাবী শিক্ষার্থীদের শিক্ষার মানোয়ন্ননের লক্ষ্যে পরিচালিত একটি ভিন্নধর্মী সেবামূলক শিক্ষাপ্রতিষ্টান। সংগঠনের ১ বছরপূর্তি উদযাপন অনুষ্ঠানের আয়োজন ছিল চিত্রাঙ্কন প্রতিযোগিতা,মনোরম সাংস্কৃতিক অনুষ্ঠান, কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও আলোচনা সভা ।

অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন কবি ও সাহিত্যিক অধ্যাপক অভিক ওসমান,বিশেষ অতিথি ছিলেন চন্দনাইশ সমিতির সিনিয়র সহ সভাপতি ও সমাজসেবক আলহাজ্ব মোহাম্মদ মাকসুদুর রহমান।

স্বপ্নবিলাস বিদ্যানিকেতন এর উদ্যোক্তা মো সাইফুদ্দীন এর সভাপতিত্বে উক্ত অনুষ্টান সঞ্চালনা করেন বাংলাদেশ ব্যাংকের নব নিযুক্ত এডি জোবায়ের হোসেন।

ঝমকালো বর্ষপূতি অনুষ্টানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষক ফরহাদ হোসেন, বরকল ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডার সোলায়মান খান, এডভোকেট আবুল কাশেম মোহাম্মদ ইউনুছ, মাওলানা ফেরদৌসুল অালম খান অাল কাদেরী, সমাজসেবক দিদারুর রশিদ কাজেমী, ইপসা এনজিও সহকারী পরিচালক শহিদুল ইসলাম মিয়াজী, পঠিয়া সরকারী কলেজের প্রভাষক অারিফুল হক,শিক্ষক গাজী বোরহান উদ্দিন, চন্দনাইশ প্রেস ক্লাবের সভাপতি সাংবাদিক এড.দেলোয়ার হোসেন, নুরানী মাদরাসার সম্পাদক আবু নাছের চৌধুরী, স্বপ্নবিলাস বিদ্যানিকেতনের উপদেষ্টা সাংবাদিক গোলাম সরওয়ার, স্বপ্নবিলাস বিদ্যানিকেতনের উপদেষ্টা ছাত্রনেতা জি এম শাহাদাৎ হোসেন মানিক, শিক্ষক মাহবুবুর রহমান, বিশিষ্ট সংগঠক অাদিল কবির,সংগঠক মাসুদ পারভেজ, জি এম জাহেদুল অালম, কিবরীয়া হোসেন অাজম, খতিব মফিজুল ইসলাম অাল কাদেরী, এডভোকেট অাইভি ইসলাম সহ প্রমুখ। স্বপ্নবিলাস বিদ্যানিকেতনের সকল সদস্য, শিক্ষক শিক্ষিকা সহ ছাত্রছাত্রীসহ সবার সহযোগিতায় সফলভাবে অনুষ্টান সম্পন্ন হয়।

উল্লেখ্য,উক্ত বর্ষপূর্তি অনুষ্টানে ১৪ জন কৃতিশিক্ষার্থী কে সংবর্ধনা ও ২০ জন গরীব ছাত্রছাত্রীর মাঝে শিক্ষাসামগ্রী বিতরন করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.