মুস্তাফা মনোয়ারের ৮৩তম জন্মদিন আজ

0

বিনোদন জগৎ, সিটি নিউজ :: ‘আমাদের কালচারকে পাকিস্তানিরা এক সময় বলতে শুরু করলো এটা নাকি মুসলিম কালচার নয়। ধর্মীয় রীতি নীতি সিদ্ধ নয় আমাদের কালচার। এরকম আরো বহু কথা বলতে শুরু করলো। দেখলাম, আমাদের এখানকার লোকজনও পাকিস্তানিদের সেইসব কথা বিশ্বাস করতে শুরু করলো। এর ফলে আমাদের এখানে গান বাজনা কমতে শুরু করলো। আর্ট কালচার কমতে শুরু করলো। একদম অকারণে। তখনই আমি ক্ষোভ থেকে ইচ্ছে করে টেলিভিশনে গেলাম। ভাবলাম, বাচ্চাদের জন্য কিছু একটা করতে হবে। পরে ‘নতুন কুড়ি’ নামের একটি অনুষ্ঠানও শুরু করলাম।’

ষাটের দশকের মাঝামাঝি সময়ে বাংলাদেশ টেলিভিশনে যোগদান করার কারণ জানিয়ে কথাগুলো বলছিলেন দেশের বরেণ্য চিত্রশিল্পী ও বাংলাদেশ টেলিভিশনের পুরোধা ব্যক্তিত্ব মুস্তাফা মনোয়ার। ১৯৩৫ সালের ১ সেপ্টেম্বর জন্ম নেয়া শিল্পকলার গুণী এই মানুষটির ৮৩তম জন্মদিন আজ শনিবার।

তার আগে অনেক স্মৃতির ঝাঁপি খুলে বসেন মুস্তাফা মনোয়ার । কলকাতা আর্ট কলেজ থেকে পাশ করে দেশে আসার পর শিল্পাচার্য জয়নুলের পরামর্শে আর্ট কলেজে পড়ানোর দায়িত্ব নিলেও শেষ পর্যন্ত সেটা ছেড়ে তিনি যোগ দেন বর্তমান বাংলাদেশ টেলিভিশনে। তার পেছনের কারণ জানিয়ে মুস্তাফা মনোয়ার বলেন, পাকিস্তানিদের প্রতি কিছুটা ক্ষোভ থেকেই ইচ্ছে করে টেলিভিশনে যোগ দিয়েছিলাম।

বাচ্চাদের মনে যেন পাকিস্তানিদের নিষেধ বারণ বা কুপ্রভাব না পড়ে সেজন্য ছোটদেরকেই টার্গেট করেন মুস্তাফা মনোয়ার। তারা যেন পাকিস্তানিদের অমূলক কথা বিশ্বাস না করে সত্য ও সুন্দরের প্রতি সজাগ থাকতে পারে সেজন্য ‘নতুন কুড়ি’ কিংবা ‘পাপেট শো’-এর মতো অনুষ্ঠানের প্রবর্তন করেন মুস্তাফা মনোয়ার। সেটাই যেন পরিস্কার তার বক্তব্যে।

এ বিষয়ে তিনি বলেন, শিল্পকলায় বাঙালির যে অবদান সেটাতো অসাধারণ। এটাকে অস্বীকার করবো কি করে। লালন, রবীন্দ্রনাথ, নজরুল আরো কতো কতো বাউল কবি, তাদেরকে বাদ দিয়ে, নিজস্ব কালচার বাদ দিয়ে আমি পাকিস্তানি ভাবাপন্ন হবো কেন? সেজন্য আমি পাপেটটাও তৈরি করলাম। উদ্দেশ্যই ছিলো, বাচ্চারা যেন বুঝে। অনেক বড় কথা হয়তো মানুষ বললে তারা বুঝবে না, কিন্তু পাপেটের মধ্য দিয়ে বললে তারা ঠিকই বুঝে। ওদের সাথে পাপেটের একটা সম্পর্ক আছে।

চিত্রশিল্পে স্বতঃস্ফুর্ত পদচারণা, বাংলাদেশে নতুন শিল্প আঙ্গিক পাপেটের বিকাশ, টেলিভিশন নাটকে অতুলনীয় কৃতিত্ব প্রদর্শন, শিল্পকলার উদার ও মহত্‍ শিক্ষক হিসেবে নিজেকে মেলে ধরেছেন মুস্তাফা মনোয়ার। ব্যক্তি জীবনে প্রাপ্তিও কম নয়। একুশে পদকসহ দেশ বিদেশের নানান সম্মাননায় ভূষিত হয়েছেন এই কিংবদন্তী শিল্পী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.