‘ইত্যাদি’ এবার কুষ্টিয়ায়

0

সিটিনিউজবিডি :   ইত্যাদির এবারের পর্ব ধারণ করা হয়েছে সাহিত্য, সঙ্গীত, সংস্কৃতির পীঠস্থান হিসেবে পরিচিত সীমান্তবর্তী এলাকা কুষ্টিয়ার কুমারখালী উপজেলায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত শিলাইদহ কুঠিবাড়িতে। তুলে ধরা হচ্ছে সেইসব স্থানের কৃষ্টি, সংস্কৃতিসহ গুরুত্বপূর্ণ সব তথ্য। বর্ণিল আলোয় সাজানো এই কুঠিবাড়ির প্রাঙ্গণে ইত্যাদির ধারণ অনুষ্ঠান চলে সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত।

শেকড় সন্ধানী ইত্যাদিতে সবসময়ই দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রচার বিমুখ, জনকল্যাণে নিয়োজিত মানুষদের খুঁজে এনে তাদের বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরা হয়। যাতে তাদের এসব কাজ দেখে অন্যরাও অনুপ্রাণিত হতে পারেন। এবারের পর্বেও রয়েছে তেমনি কয়েকটি হূদয় ছোঁয়া প্রতিবেদন। রয়েছে কুষ্টিয়ার অনুষ্ঠানস্থল কুঠিবাড়ি এবং বাউল শিরোমনি ফকির লালন সাঁইজীর জীবন ও দর্শনের ওপর দু’টি তথ্যবহুল প্রতিবেদন। রয়েছে বগুড়ার একটি কলেজের প্রাণীবিদ্যা বিভাগের সহকারি অধ্যাপক এস.এম ইকবালের পাখী প্রেমের ওপর একটি সচেতনতামূলক প্রতিবেদন।

এছাড়া আরও রয়েছে ফেসবুকের মাধ্যমে নাগরিক সেবা প্রদানের ক্ষেত্রে অনন্য দৃষ্টান্ত স্থাপনকারী কুষ্টিয়া জেলা প্রশাসনের ফেসবুক পেজের ওপর আরেকটি সচেতনতামূলক প্রতিবেদন। দেশের মতো বিদেশেরও নানা উল্লেখযোগ্য বিশ্বখ্যাত ও দৃষ্টিনন্দন স্থানে গিয়ে তথ্যবহুল প্রতিবেদন, বিভিন্ন পর্ব ও গান ইত্যাদিতেই প্রথম প্রচার শুরু হয় দুই যুগ আগে থেকে। দীর্ঘদিন পর দর্শকদের অনুরোধে আবারও ইত্যাদিতে বিদেশী প্রতিবেদন দেখা যাবে এবারের পর্বে। এবারের বিদেশী প্রতিবেদন করা হয়েছে পর্যটকদের জন্য পৃথিবীর সবচাইতে আকর্ষণীয় স্থান সুইজারল্যান্ডে। দেখা যাবে সুইজারল্যান্ডের কিছু দৃষ্টিনন্দন স্থানের দৃশ্য। রয়েছে মানুষের প্রতি মানুষের মানবিক আচরণের এক অসাধারণ ঘটনার দৃষ্টান্ত স্থাপনকারী শামীম আহমেদ ও তার সহকর্মীদের ওপর একটি মানবিক প্রতিবেদন।

এবারের ইত্যাদিতে মূল গান রয়েছে একটি। এবারের আয়োজনে গান গেয়েছেন কুষ্টিয়ারই শিল্পী লালন ভক্ত, সাধক শফি মণ্ডল এবং জনপ্রিয় কণ্ঠশিল্পী এসআই টুটুল। গানটিতে তাদের সঙ্গে অংশ নিয়েছেন স্থানীয় একদল বাউল শিল্পী।

দর্শক পর্বের নিয়ম অনুযায়ী যেই স্থানে ‘ইত্যাদি’ ধারণ করা হয় সেই স্থানকে ঘিরে দর্শকদের বিভিন্ন প্রশ্ন করা হয় এবং সঠিক উত্তর দাতাদের দিয়ে করা হয় ২য় পর্ব।

সেই অঞ্চলের শিল্পীদের কবিগুরুর তিনটি গানের সমন্বয়ে সৃষ্ট একটি সংগীতের সঙ্গে স্থানীয় প্রায় শতাধিক নৃত্যশিল্পীর অংশগ্রহণে একটি নাচ। সব শ্রেণী-পেশার মানুষের প্রিয় অনুষ্ঠানটি প্রচার হবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে-এ ১১ সেপ্টেম্বর, শুক্রবার রাত ৮টার বাংলা সংবাদের পর।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.