‘জিরো প্লাস জিরো ইকুয়েল টু জিরো’

0

সিটিনিউজ ডেস্ক:: ‘জাতীয় ঐক্যের’ ফল শূন্য বলে মনে করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এই ঐক্যের জন্য যারা আলোচনা করছে, তাদেরকে শূন্য বলেছেন তিনি। এমনকি আর বিএনপি বড় দল আছে কি না, সে বিষয়েও নিশ্চিত নন তিনি।

মুহিত বলেন, ‘জিরো প্লাস জিরো ইকুয়েল টু জিরো জিরো জিরো।’

বিএনপি নিয়ে মন্ত্রী বলেন, ‘কোনো বিশেষ উদ্যোগ নেই। বিএনপি একসময় বড় দল ছিল। এখন আছে কি না আমার সন্দেহ আছে।’

রবিবার সুনামগঞ্জের দিরাই উপজেলায় এক সেমিনার শেষে সাংবাদিকদেরকে এ কথা বলেন অর্থমন্ত্রী।  বাংলাদেশ ফিমেল একাডেমির উদ্যোগে ‘নারীর শিক্ষা ও ক্ষমতায়ন’ শীর্ষক এক সেমিনারে যোগ দিতে সেখানে যান তিনি।

আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে কামাল হোসেনের গণফোরাম এবং সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে যুক্তফ্রন্টের সঙ্গে ঐক্য করতে চায় বিএনপি যাকে তারা বলছে জাতীয় ঐক্য।

বিএনপির আশা এই জোট হলে সরকারকে চাপে ফেলে তাদের দাবি আদায় করা সম্ভব। এমনকি তিন দিনে সরকার পতনের মতো ঘোষণা দিয়ে রেখেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তবে মুহিত মনে করেন, এই ঐক্য যত আলোচনায় আছে, তত ফল মিলবে না। বলেন, ‘এর ফল শূন্য। এসব দিয়ে কিছুই হবে না।’

নির্বাচনকালীন সরকারে সংসদে প্রতিনিধিত্বকারী দলের বাইরে কেউ থাকবে না বলেও জানান মন্ত্রী। এও বলেন, ২০১৪ সালে যে প্রক্রিয়ায় নির্বাচন হয়েছে, এবারেও সেভাবেই হবে।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, জনসেবায় মানুষকে উদ্বুদ্ধ করতে হবে। এই দেশের মানুষ ভালো, তাদের কোনো কিছুর সুযোগ দিলে তারা পথ বের করে নেয়। যেকোনো ভালো কাজ তারা করতে পারে।

শিক্ষার বিষয়ে প্রধানমন্ত্রীর বিশেষ কিছু উদ্যোগের কথা উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন,‘প্রধানমন্ত্রীর বিশেষ কিছু চিন্তাভাবনা আছে। কিন্তু আমি তাঁর সব কথা রাখতে পারি না। তার মানে এই নয় যে এসব চিন্তাভাবনা ভালো নয়। সমস্যা হচ্ছে টাকার। প্রধানমন্ত্রী চান একেবারে গ্র্যাজুয়েশন পর্যন্ত শিক্ষাকে বিনা মূল্যে করে দিতে। তাঁর কথা হলো মানুষ শিক্ষিত হলে মানসিকতায় পরিবর্তন আসে, দেশপ্রেম আসে। যেকোনো কাজ তারা করতে পারে। আমি বলেছি, এটা ধীরে ধীরে করতে হবে।’

বাংলাদেশ ফিমেল একাডেমির দাতা সদস্য ও সিলেট-৩ আসনের সাংসদ মাহমুদুস সামাদ চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য দেন জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি এ কে আবদুল মোমেন, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুল হক, সুনামগঞ্জে স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো. এমরান হোসেন, সুনামগঞ্জের পুলিশ সুপার মো. বরকতুল্লাহ খান প্রমুখ।

বাংলাদেশ ফিমেল একাডেমির প্রতিষ্ঠাতা জামিল চৌধুরীর সঞ্চালনায় সেমিনারে আরও বক্তব্য রাখেন দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল আলম, ফিমেল একাডেমির অধ্যক্ষ নাজমা বেগম প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.