বৈশ্বিক অর্থনৈতিক র‍্যাংকিংয়ে বড় চমক দেখাবে বাংলাদেশ

0

অর্থ ও বাণিজ্য, সিটি নিউজ :: আগামী দশকে বৈশ্বিক অর্থনৈতিক র‍্যাংকিংয়ে বাংলাদেশ বড় ধরনের চমক দেখাবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে এইচএসবিসি বৈশ্বিক গবেষণা প্রতিবেদনে। এতে বলা হয়েছে, ২০৩০ সাল নাগাদ জিডিপি প্রবৃদ্ধির দিক দিয়ে বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশের র‍্যাংকিংয়ে ৪২তম অবস্থান থেকে ২৬তম অবস্থানে উঠে আসবে বাংলাদেশ।

‘২০৩০ সালে বিশ্ব : ৭৫টি দেশ নিয়ে আমাদের দীর্ঘমেয়াদি প্রক্ষেপণ’ শিরোনামের বৈশ্বিক ওই গবেষণা প্রতিবেদনটি সম্প্রতি প্রকাশ করেছে হংকং সাংহাই ব্যাংকিং করপোরেশনের (এইচএসবিসি) গবেষণা সেল।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০৩০ সাল নাগাদ বৃহত্তম অর্থনীতির দেশের র‍্যাংকিংয়ে যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে ১ নম্বরে উঠে আসবে দ্বিতীয় অবস্থানে থাকা চীন। বৈশ্বিক জিডিপি প্রবৃদ্ধিতে এককভাবে সবচেয়ে বড় অবদান রাখবে এই দেশটি। তা ছাড়া এই সময়ের মধ্যে ভারত খুবই আকর্ষণীয়ভাবে বিশ্বের তৃতীয় বৃহৎ অর্থনীতির দেশে পরিণত হবে।

বর্তমানে দেশটি সপ্তম অবস্থানে রয়েছে। পিছিয়ে পড়বে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা জার্মানি ও জাপান। ওই সময় এশিয়ার পাঁচটি দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনকারী দেশের মধ্যে থাকবে বাংলাদেশ, ভারত, ফিলিপাইন, পাকিস্তান এবং ভিয়েতনাম।

বৈশ্বিক জিডিপি প্রবৃদ্ধিতে বাংলাদেশ সম্ভবত তখন বর্তমানের ৪২তম অবস্থান থেকে ২৬তম অবস্থানে উঠে আসবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে ওই প্রতিবেদনে। গত পাঁচ বছরে বিশ্বে ৩ শতাংশের নিচে প্রবৃদ্ধির ধারা বজায় ছিল। ২০৩০ সাল নাগাদ এই ধারা অব্যাহত থাকবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.