ভ্যাট প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীদের সড়ক অবরোধ, বিক্ষোভ

0

সিটিনিউজবিডি : চট্টগ্রামে শিক্ষার ওপর ৭.৫ ভ্যাট প্রত্যাহার ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার বিচারের দাবিতে নগরীর প্রধান সড়ক জিইসি মোড় অবরোধ করে বিক্ষোভ করছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এতে নগরীতে তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১২টা থেকে নগরীর জিইসি মোড়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা।

এতে ষোলশহর ২নম্বর গেইট, ওয়াসা থেকে জিইসি মোড়ে কোন গাড়ি চলাচল করছে না। ফলে সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। এতে ভোগান্তিতে পড়েছে স্কুলফেরত শিক্ষার্থীসহ সাধারণ মানুষ।

সড়ক অবরোধকারী শিক্ষার্থীরা বলেন, সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ৭.৫ শতাংশ হারে ভ্যাট আরোপ করে শিক্ষার্থীদের শিক্ষা জীবনকে অনিশ্চয়তার মধ্য দিয়ে ঠেলে দিয়েছে। শিক্ষা ব্যয় কমাতে সরকারের উচিৎ ছিল বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো যাতে বেতন ও ভর্তি ফি কম নেয় সে ব্যবস্থা করা। কিন্তু সরকার সেই কাজ না করে উল্টো ভ্যাটের খড়গ শিক্ষার্থীদের ওপর চাপিয়ে দিয়েছে।

তারা বলেন, আমরা অনেকদিন ধরে আন্দোলন করলেও সরকার কর্ণপাত করছে না। তাই বাধ্য হয়ে সড়ক অবরোধের মতো কর্মসূচি পালন করছি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো।

এসময় অবিলম্বে ভ্যাট প্রত্যাহার ও ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার বিচারের দাবি জানান তারা। চকবাজার থানার উপ পরিদর্শক মো. শাহজালাল জানান শিক্ষার্থীদের সাথে কথা বলে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করতেছি, যাতে পথচারী, স্কুল শিক্ষার্থীদের দুর্ভোগে পড়তে না হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.