সমৃদ্ধ দেশ গড়তে প্রয়োজন বিজ্ঞান ও প্রযুক্তি চর্চা

0

চট্টগ্রাম : কার্যক্ষেত্রে দেখা যাচ্ছে, উন্নত বিশ্বের সাথে বিজ্ঞান ও প্রযুক্তিগত প্রতিযোগিতায় আমরা অনেকটা পিছিয়ে। এখনই সময় বিজ্ঞান ও প্রযুক্তির আন্দোলনকে এগিয়ে নেওয়ার। ভবিষ্যৎ নির্মাণের জন্য তাই সর্বাগ্রে দরকার বাধাহীন বিজ্ঞান ও প্রযুক্তি চর্চা।

৯ নভেম্বর বিকাল সাড়ে ৪ টায় ‘বিশ্ব বিজ্ঞান দিবস’ উপলক্ষে চট্টগ্রাম প্রেস ক্লাব ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে ‘চিটাগং সায়েন্স ফাউন্ডেশনের আলোচনা সভা ও ‘বোস-আইনস্টাইন অ্যাওয়ার্ড ২০১৮’ সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী উপরের কথাগুলো বলেন।

সমাজবিজ্ঞানী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট মেম্বার ড. মনজুর-উল-আমিন চৌধুরীর সভাপতিত্বে ও সিএসএফ প্রেসিডেন্ট কল্যাণ চক্রবর্তীর সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন দক্ষিণ আফ্রিকার অনারারি কনস্যুলেটর সোলায়মান আলম শেঠ।

এবার বোস-আইনস্টাইন অ্যাওয়ার্ড ২০১৮ হিসেবে সংবর্ধিত হলেন চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. ইঞ্জিনিয়ার মফজল আহমদ, দৈনিক পূর্বদেশের যুগ্ম সম্পাদক আবু তাহের মুহম্মদ।

অনুষ্ঠানে সংবর্ধনা দেওয়া হয় আরটিভির ব্যুরো চিফ সরওয়ার আমীন বাবু, দৈনিক সুপ্রভাত বাংলাদেশের সহ সম্পাদক কাঞ্চন মহাজনকে। সভায় আরও বক্তব্য রাখেন সবুজ ইশকুল’র অধ্যক্ষ ডা. দুলাল কান্তি চৌধুরী, প্রকৌশলী গোলাম ছরওয়ার, সুভাষ ঘোষ, মেমোরি কম্পিউটার ট্রেনিং ইনস্টিটিউটের পরিচালক এস এম নজরুল ইসলাম, লায়ন ডা. আর কে রুবেল, রিমন মুহুরী, আবদুল মজিদ ফয়সাল প্রমুখ।

অনুষ্ঠানে উচ্চতর শিক্ষার ক্ষেত্রে মেডিকেল, প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সরকারি-বেসরকারি ও আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হয়। তাকরিম আহমেদ, সীমান্ত শীর্ষ, তারেক আবরার, আমিনুল ইসলামকে ক্ষুদে বিজ্ঞানী হিসেবে পুরস্কার দেওয়া হয়।

উল্লেখ্য,২০১০ সাল থেকে ‘চিটাগং সায়েন্স ফাউন্ডেশন’ ইউনেস্কো প্রণীত ১০ই নভেম্বরকে বিশ্ব বিজ্ঞান দিবস হিসেবে পালন করে আসছে। বিজ্ঞপ্তি

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.