অবৈধ রিকশা ও ভ্যানের বিরুদ্ধে সাড়াশি অভিযানের নির্দেশ

0

কারেন্ট টাইমসঃ  নগরীর যানজট নিরসনে লাইসেন্স বিহীন অবৈধ রিকশা ও ভ্যানের বিরুদ্ধে ৫ই মাচর্-এ একযোগে সাড়াশি অভিযান শুরু করবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। অভিযান চলাকালে জব্দকৃত লাইসেন্স বিহীন রিকশা ও ভ্যান থেকে নির্ধারিত ফি আদায় সাপেক্ষে স্পটে রিকশার লাইসেন্স, টোকেন ও প্লেইট এবং অনবায়নকৃত রিকশার লাইসেন্স ও স্পটে নবায়ন ব্যবস্থা থাকবে। নগরবাসীর যাতায়াতের সুবিধার্থে চসিক আরো ৩০ হাজার লাইসেন্স প্রদান করবে।

আজ বুধবার (২০ ফেব্রুয়ারী) সকালে কর্পোরেশনের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৪৩ তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে সিটি মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন এ তথ্য জানান। সভায় চসিক প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরগণ, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, নির্বাহী ম্যাজিষ্ট্রেট আফিয়া আখতার, ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম সহ কর্পোরেশনের পদস্থ বিভিন্ন সরকারি ও স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভা পরিচালনা করেন ভারপ্রাপ্ত সচিব ও প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সাহেদ চৌধুরী। সভাপতির বক্তব্যে সিটি মেয়র বলেন, চট্টগ্রাম মহানগর এলাকায় অবৈধ রিকশা ও ভ্যানের কারনে সৃষ্ট যানজট নগরবাসীর মধ্যে অসহনীয় হয়ে উঠেছে। একটি চক্র ভুয়া রিকশার লাইসেন্স প্রদান করে রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছে। যার কারনে চট্টগ্রাম নগরে দিন দিন অবৈধ রিকশা বৃদ্ধি পাচ্ছে। এতে নগরবাসী,স্কুল-কলেজের শিক্ষার্থী,রোগী বহনকারী এ্যাম্বুলেন্স সহ অন্যান্য যান চলাচলে বাধা সৃষ্টি হচ্ছে। তাই নগরে যানজট নিরসন ও শৃংখলা ফিরিয়ে আনার লক্ষ্যে অবৈধ রিকশা ও ভ্যানের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান পরিচালনা করা অতীব জরুরী। নচেৎ তাদেরকে শৃংখলায় আনা যাবে না। বর্তমানে চট্টগ্রাম নগরীতে প্রায় ৫৪ হাজার বৈধ রিকশা চলাচল করছে।

নগরীর জলাবদ্ধতা নিরসনে মাননীয় প্রধানমন্ত্রীর স্বদিচ্ছার কথা উল্লেখ করে মেয়র বলেন চট্টগ্রাম নগরের জলাবদ্ধতা নিরসনে প্রায় ৬ হাজার কোটি টাকার একটি প্রকল্প দিয়েছেন। যা চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ দ্বারা বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের কথা উল্লেখ করে মেয়র বলেন নগরীর জলাবদ্ধতা নিরসনে খাল সহ ৩ ফুটের বেশি প্রসস্থতা নালা নর্দমা নির্মাণ ও পরিস্কার এই প্রকল্পের অন্তর্ভূক্ত। তাই নগরীর ৪১টি ওয়ার্ডে ৩ ফুটের বেশি প্রসস্থতা নালা নর্দমার তালিকা আগামী ১ সপ্তাহের মধ্যে (বৃহষ্পতিবারের মধ্যে) চসিক বরাবরে জমা দানের জন্য ওয়ার্ড কাউন্সিলর ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরদেরকে আহবান জানান মেয়র। এই ব্যাপারে মেয়র জলাবদ্ধতা নিরসন প্রকল্পের সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক আয়োজনের কথা সভাকে অবহিত করেন।

তিনি বলেন জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্র পৃষ্টের উচ্চতা বৃদ্ধি, অতি বৃষ্টি-অনাবৃষ্টি , বন্যা-খরা, পাহাড় ধসে জান-মালের ক্ষয়ক্ষতি মোকাবেলায় প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার এখনই সময়। তিনি বলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার স্থানীয় সরকারের বিভাগের জলবায়ু পরিবর্তনের বিপদাপন্ন মূল্যায়ন, ওয়ার্ড ভিত্তিক সমীক্ষা এ প্রকল্পে অধীন করা হয়েছে। এলআইইউপিসি প্রকল্প এ সমীক্ষাটি সম্পাদনের জন্য এশিয়ান ডিজেস্টার পিপ্রেআর্ডনেন্স সেন্টার (এডিপিসি) কে দায়িত্ব প্রদান করা হয়। সে সমীক্ষার উদ্দেশ্য ও কার্যক্রম ৪৩ তম সাধারণ সভায় বিস্তারিত তুলে ধরেন সংশ্লিষ্টরা।

তিনি বলেন, এলআইইউপিসি প্রকল্পের আওতায় সারা দেশের ৩৬ শহরে মোট ৪০ লক্ষ দরিদ্র পরিবারকে জীবন মান উন্নয়নের জন্য আর্থিক অবকাঠামোগত উন্নয়ন সুবিধা দেয়া হবে। এ প্রসঙ্গে মেয়র চসিক কাউন্সিলরদেরকে জন প্রতিনিধি হিসেবে উল্লেখ করে জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় ও পরিবেশ রক্ষায় অনুকুল পরিবেশ ও নিখুঁত তালিকা আগামী ৭ কর্মদিবসের মধ্যে প্রদানের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

সভায় বস্তি উন্নয়ন প্রকল্পে ঋণের কিস্তির টাকা আদায় সংক্রান্ত, শিক্ষা প্রতিষ্ঠানের সামনে গাড়ির হর্ণ না বাজানোর নির্দেশিকা সম্পন্ন প্লে-কার্ড লাগানো, শিক্ষা প্রতিষ্ঠানে অগ্নি নির্বাপক যন্ত্র রাখা এবং ব্যবহার এর উপর প্রশিক্ষন গ্রহন, জন্ম নিবন্ধনের আদায়কৃত ফি যথাসময়ে ব্যাংকে জমাকরণ, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রতিটি স্কুল-কলেজ সমূহে মাদক, জঙ্গীবাদ, বাল্যবিবাহ সহ বিবিধ বিষয়ক সচেতনতামূলক প্রচারনার লক্ষ্যে শিক্ষার্থীদের সাথে মতবিনিময় ও অভিভাবক সমাবেশ করা, মাদক, জঙ্গীবাদ ও সন্ত্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষে লিফলেট তৈরী ও বিতরণ করা, আউটসোর্সিং এর মাধ্যমে চলমান সৌন্দর্যবর্ধন কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা, নগরীর প্রতিটি বাজার কাউন্সিলরদের মনিটরিং করণ, বিভিন্ন মাতৃসদন হাসপাতাল/স্বাস্থ্য কেন্দ্রের চাহিদার ভিত্তিতে অস্থায়ীভাবে মেডিকেল অফিসার নিয়োগ, ফিঙ্গার প্রিন্টের মাধ্যমে অফিসে আগমন ও বহিগর্মন সংক্রান্ত, এডিপি ১২৩০ প্রকল্পের ৪০নং প্যাকেজে বিভিন্ন খালে ৮টি ব্রীজে নির্মাণের জন্য ৩৫.১৫৮৬ কোটি টাকা বরাদ্দসহ বিবিধ বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়।

এছাড়া সভায় অর্থ ও সংস্থাপন, শিক্ষা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য রক্ষা, জন্ম মৃত্যু নিবন্ধন, নগর অবকাঠামো নির্মাণ ও সংরক্ষণ,আইন শৃংখলা,পরিচালনা ও রক্ষণা বেক্ষণ, যোগাযোগ, দারিদ্র হ্রাস করন ও বস্তি উন্নয়ন,নগর পরিকল্পনা ও উন্নয়ন,পরিবেশ উন্নয়ন, ক্রীড়া ও সংস্কৃতি, সমাজ কল্যাণ, দূর্যোগ ব্যবস্থাপনা, বাজারমূল্য পর্যবেক্ষন মনিটরিং ও নিমন্ত্রন, পরিচালনা ও রক্ষণাবেক্ষন, হিসাব নিরীক্ষা এবং পানি ও বিদ্যুৎ ষ্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যানগণ স্ব স্ব কমিটির কার্যবিবরণী উপস্থাপন করেন এবং আলোচনান্তে সিদ্ধান্ত গৃহিত হয়। সভায় চাক্তাই ভেড়া মার্কেট পাশের বস্তিতে অগ্নিকান্ডে নিহতসহ সম্প্রতি নগরে নিহতদের স্মরণে শোক প্রস্তাব গৃহীত হয় এবং তাঁদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মুনাজাত অনুষ্ঠিত হয়। মুনাজাত পরিচালনা করেন চসিক মাদ্রাসা পরিচালক আলহাজ্ব হারুন উর রশিদ চৌধুরী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.