জমে উঠছে আয়কর মেলা

0

অর্থবাণিজ্য ডেস্ক : বিপুল উৎসাহ ও করদাতাদের সরব উপস্থিতি ধীরে ধীরে জমে উঠছে আয়কর মেলা-২০১৫।

৬ষ্ঠ বারের মতো আয়োজিত আয়কর মেলা দ্বিতীয় দিনে করদাতাদের সরব উপস্থিতি লক্ষ্য করা গেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে করদাতাদের উপস্থিতি আরো বৃদ্ধি পাচ্ছে। রয়েছে নতুন ও আগামী দিনের করদাতা।

রাজধানীর বেইলী রোডের অফিসার্স ক্লাব প্রাঙ্গণ ঘুরে এমন চিত্র দেখা যায়। সপ্তাহব্যাপী (১৬ থেকে ২২ সেপ্টেম্বর) শুরু হওয়া আয়কর মেলায় মোট ১৭২টি বুথে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীরা সকাল ১০টা থেকে সেবা দিতে শুরু করেছে।

মেলা প্রাঙ্গণে প্রবেশ করেই প্রথমে করদাতারা পাচ্ছেন অভ্যর্থনা বুথ, যেখানে রয়েছে পুরো মেলার তথ্য ও কিঞ্চিত আপ্যায়ন।

পুরো মেলা প্রাঙ্গণ তিন ভাগে ভাগ করা হয়েছে। এর মধ্যে অফিসার্স ক্লাবের নিচ তলায় বিভিন্ন কর অঞ্চলের করদাতাদের জন্য ৪১টি রিটার্ন, সোনালী ও জনতা ব্যাংকের ৪টি বুথ ও উপকরণ সরবরাহ, কন্ট্রোল রুমসহ আরো ৫টি বুথ রয়েছে। যেখানে বৃহৎ করদাতা, প্রতিবন্ধী, সিনিয়র সিটিজেন, মুক্তিযোদ্ধা ও নারীদের জন্য রয়েছে পৃথক বুথ।

অফিসার্স ক্লাবের টেনিস মাঠে রয়েছে ইটিআইএন রেজিস্ট্রেশনের জন্য ১২টি বুথ, ইটিআইএন সংক্রান্ত সহায়তায় ৩৫টি ল্যাপটপ ডেস্ক বুথ, ৫৬টি হেল্প ডেস্ক, ১০টি অধিক্ষেত্র বুথ, ১টি তথ্য ও মিডিয়া বুথ, এবং করদাতাদের চিকিৎসা দিতে সার্বক্ষনিক নিয়োজিত রয়েছে আয়েশা মেমোরিয়ালের সহযোগিতা ১টি স্বাস্থ্য ডেস্ক (ডেস্ক নম্বর ৭২)

করদাতার কাগজপত্র ফটোকপি করতে ও মেলায় স্টাফদের খাবারের জন্য পৃথক বুথ রয়েছে খেলা ঘরে। এভাবে মেলায় আসা করদাতাদের সার্বক্ষণিক সহায়তা দেওয়ার জন্য মোটি ১৭২টি বুথ সকাল থেকে সেবা দিয়ে যাচ্ছে।

পুরো মেলা প্রাঙ্গণে বিদ্যুৎ, পানি ও মেলার বুথগুলোকে শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থা অটুট রাখতে কাজ করছে জেনারেটর ও জ্বালানি ইউনিট।করদাতাদের সুবিধার্থে এ বছরই প্রথম আয়কর মেলায় শুল্ক, ভ্যাট ও জাতীয় সঞ্চয় পরিদপ্তরের পৃথক বুথ রয়েছে আয়কর মেলায়।

‘সুখী স্বদেশ গড়তে ভাই, আয়করের বিকল্প নাই’ মূল প্রতিপাদ্য এবং ‘সমৃদ্ধির সোনালি দিন, আনতে হলে আয়কর দিন’ স্লোগানে আয়কর দিবসে উদযাপনের পর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সপ্তাহব্যাপী আয়কর মেলার আয়োজন করে।

ঢাকাসহ সকল বিভাগীয় শহরে এই মেলা ৭ দিন হলেও অন্য সকল জেলা শহরে ৪ দিন অনুষ্ঠিত হবে। এবারই প্রথম ৮৬টি উপজেলায় আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। প্রথমবারের মতো ২৯টি উপজেলায় ২ দিন এবং ৫৭ টি উপজেলায় ১ দিনের ভ্রাম্যমাণ আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

আয়কর মেলার প্রথম দিনেই করদাতাদের কাছ থেকে ব্যাপক সাড়া মিলেছে। ফলে প্রথম দিন শেষে ১৫৩ কোটি ২০ লাখ ১ হাজার ৯৬২ টাকা রাজস্ব আদায় হয়েছে। এ ছাড়া প্রথম দিনে সেবা নিয়েছেন ৫৭ হাজার ৪৭ জন করদাতা, রিটার্ন দাখিল হয়েছে মোট ১৪ হাজার ৯৯৮টি, ইটিআইএন নিবন্ধিত হয়েছেন ২ হাজার ৭০৫ জন করদাতা ও ইটিআইএন পুনরায় নিবন্ধিত হয়েছে ৮২৭টি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.