গরু মোটাজাতকরণ ঔষধ জব্দ, ৬ ফার্মেসিকে অর্থদণ্ড

0

সিটিনিউজবিডি : চট্টগ্রাম নগরীর বহদ্দারহাট হক মার্কেটের বিভিন্ন ঔষধের দোকানে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ফুড সাপ্লিমেন্ট ও গরু মোটাজাতকরণ ঔষধ জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। এসময় ৬ ফার্মেসিকে মোট ১ লাখ ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

শনিবার (১৯ সেপ্টেম্বর) ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের ডেপুটি রেভিনিউ কালেক্টর ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রুহুল আমীন।

তিনি বলেন, পবিত্র ঈদুল আযহাকে কেন্দ্র করে একটি চক্র ভারতীয় ঔষধ ব্যবহার করে গরু মোটাজাতকরণ করছে। এ ধরণের গরুর মাংস স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এছাড়া নামি বেনামি অনুমোদনহীন ফুড সাপ্লিমেন্ট বিক্রি করছে ঔষধ ব্যবসায়ীরা। এসব অভিযোগে বহদ্দারহাট হক মার্কেটের বিভিন্ন ঔষধের দোকানে অভিযান চালিয়ে ৬টি দোকানকে ১ লাখ ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

একইসঙ্গে তাদেরকে সর্তক করা হয়েছে। এছাড়া সরকার কর্তৃক নিষিদ্ধ কোন ঔষধ বিক্রি হচ্ছে কিনা বিষয়টিও খতিয়ে দেখা হয়েছে বলে জানান তিনি।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, মেসার্স শাহ আমানত ফার্মেসিকে ২০ হাজার টাকা, মেসার্স যমুনা ফার্মেসিকে ২০ হাজার টাকা, মেসার্স চান্দগাঁও ফার্মেসিকে ৫ হাজার টাকা, মেসার্স শর্মি মেডিকেলকে ১০ হাজার টাকা, মেসার্স ইদ্রিস ফার্মেসিকে ৩০ হাজার টাকা এবং আজগর শাহ ফার্মেসিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া ফার্মেসিগুলো থেকে বিপুল পরিমাণ অনুমোদনহীন ফুড সাপ্লিমেন্ট, ভায়াগ্রা, ভারতীয় ঔষধ ও গরু মোটাজাতকরণ ঔষধ জব্দ করা হয়।

ড্রাগ অ্যাক্ট ১৯৪০ এর বিভিন্ন ধারায় এসব জরিমানা করা হয়েছে বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রুহুল আমীন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.