পেমেন্টে করদাতাদের আগ্রহ বাড়ছে

0

অর্থবাণিজ্য ডেস্ক : সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় শনিবার আয়কর মেলায় ছিল করদাতা ও দর্শনার্থীদের প্রচুর ভিড়। সকালে জনসমাগম কিছুটা কম হলেও দুপুরে সরকারি-বেসরকারি চাকরিজীবী ও ব্যবসায়ীদের পদচারণায় মুখর হয়ে উঠে মেলা প্রাঙ্গণ। তাই করদাতাদের কথা বিবেচনায় নিয়ে রাত ৮টা পর্যন্ত মেলা চালানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

আয়কর মেলায় রিটার্ন জমা দিতে আসা রাজধানীর একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা রতন বলেন, ‘সকালেই মেলায় আশার ইচ্ছা ছিল। কিন্তু বৃষ্টির কারণে দুপুরে আসতে হয়েছে। ঠাণ্ডা মাথায় রিটার্ন জমা দিতে ছুটির দিন হিসেবে এই দিনটিকেই বেছে নিয়েছি। ঝামেলা ছাড়াই রিটার্ন জমা দেওয়া যায় বলে প্রতি বছরই মেলায় এসে রিটার্ন জমা দেই।’

ই-টিআইএন নিতে আসা মোহাম্মদপুরের বাসিন্দা রফিক জানান, কর না দিলেও টিআইএন নম্বর নিয়ে রাখছেন— ভবিষ্যতে কাজে আসতে পারে এই ধারণায়।

তিনি বলেন, শুনেছি মেলায় ফ্রিতে ই-টিআইএন নেওয়া যায়, তাই এসেছি। সার্কেলে ই-টিআইএন নিতে কিছুটা ঝামেলা হয় বলে জানান তিনি।

এদিকে মেলায় ই-পেমেন্টের মাধ্যমে কর দেওয়ার হার বাড়ছে। সোনালী ব্যাংকের ই-পেমেন্ট বুথ থেকে জানা গেছে, মেলার প্রথম দিনে ৫৬ হাজার টাকা ই-পেমেন্টের মাধ্যমে জমা হয়েছে। দ্বিতীয় দিনে ২ লাখ ৭১ হাজার টাকা, তৃতীয় দিনে ১ লাখ ৮২ হাজার টাকা এবং চতুর্থ দিন(শনিবার) ১০ লাখ টাকা পর্যন্ত জমা পড়বে বলে ধারণা করছেন কর্মকর্তারা।

মেলার সময় বৃদ্ধি প্রসঙ্গে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ, মু’মেন বলেন, ‘সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারীদের রিটার্ন দাখিলের সুবিধার্থে শনিবার আয়কর মেলায় সময় ৩ ঘণ্টা বৃদ্ধি করা হয়েছে। আগামী রবি, সোম ও মঙ্গলবার আয়কর মেলা যথারীতি সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.