সৌদিতে কনসার্ট বাতিল করলেন নিকি

0

সিটি নিউজ :   ব্যাপক সমালোচনার মুখে সৌদি আরবের কনসার্ট বাতিল ঘোষণা করেছেন হিপহপ তারকা নিকি মিনাজ বলে জানিয়েছে কাতারের সংবাদমাধ্যম আলজাজিরা। ত্রিনিদাদের এই র‌্যাপার এক বিবৃতিতে বলেন, অনেক চিন্তা ভাবনার পর জেদ্দা ওয়ার্ল্ড ফেস্টে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, সৌদির ওই কনসার্টকে নিয়ে তীব্র আলোচনা-সমালোচনা তৈরি হয়েছিলো। এছাড়া চরম রক্ষণশীল সৌদি সমাজে নিকি মিনাজের পোশাক ও গানের ভাষা কিভাবে নেয়- তা নিয়েও প্রশ্ন ছিলো।

সৌদি আরব সাম্প্রতিক সময়ে বিনোদনমূলক নানা বিষয়ের ওপর বাধা-নিষেধ সহজ করে আনার চেষ্টা করছে।

গত অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে সাংবাদিক জামাল খাসোগির হত্যাকাণ্ডের পর সৌদি আরবে মানবাধিকার রেকর্ড নিয়ে সমালোচনা আরও জোরদার হয়।

এরপর এই মার্চে আবারো দেশটি তীব্র সমালোচনার মুখে পড়ে দশজন নারী অধিকার কর্মীকে বিচারের মুখোমুখি করার পর।

এর আগে শুক্রবার যুক্তরাষ্ট্র ভিত্তিক হিউম্যান রাইটস ফাউন্ডেশন নিকি মিনাজের কাছে লেখা এক খোলা চিঠিতে ১৮ জুলাইয়ের ওই ফেস্টিভ্যাল থেকে নিজেকে প্রত্যাহার করে নেয়ার অনুরোধ জানায়।

তারা ‘রাজতন্ত্রের অর্থ প্রত্যাখ্যান’ করে নিজের প্রভাব আটক নারী অধিকার কর্মীদের জন্য ব্যবহারের পরামর্শ দেন তাকে।তবে নিকি মিনাজই সৌদি আরবের আমন্ত্রণ পেয়ে বিতর্ক তৈরি করার প্রথম শিল্পী নন।

এ বছরের শুরুতেই মারিয়া ক্যারি তার অনুষ্ঠান বাতিল করতে মানবাধিকার কর্মীদের অনুরোধ প্রত্যাখ্যান করেছিলেন।১৮ জুলাই কিং আবদুল্লাহ স্পোর্টস স্টেডিয়ামে ওই কনসার্ট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।তার এক সপ্তাহের মাথায় নিকি মিনাজ এই কনসার্ট বাতিল ঘোষণা করলেন।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.