পাকিস্তানের যুদ্ধবিমানের প্রযুক্তি সহায়তা দেবে আমেরিকা

0

সিটি নিউজ ডেস্ক : পাকিস্তানের কাছে আকাশযুদ্ধে দুটি যুদ্ধবিমান খুইয়েছিল ভারত চলতি বছরে ফেব্রুয়ারিতে।যা নিয়ে যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। এর পাঁচ মাস না যেতেই পাকিস্তানের বিমানবাহিনীকে আরো শক্তিশালী করার ঘোষণা দিল মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটি পাকিস্তানকে অত্যাধুনিক ‘এফ-১৬’ যুদ্ধবিমানের প্রযুক্তিগত সহায়তার জন্য ১২ কোটি ৫০ লাখ ডলার সামরিক সহায়তার ঘোষণা দিয়েছে। যা টাকার অংকে দেড় হাজার কোটি টাকার কিছু বেশি।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফরের সময় এ সাহায্য অনুমোদন করেন প্রেসিডেন্ট ট্রাম্প।

গত ২২ জুলাই সম্পর্ক স্বাভাবিক করতে প্রথমবারের মতো পাকিস্তানের প্রধানমন্ত্রী ও সাবেক ক্রিকেটার ইমরান খান হোয়াইট হাউসে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন। এর আগে মার্কিন কংগ্রেস জানিয়েছিল, ইমরান খানের সফর স্বত্ত্বেও পাকিস্তানের ওপর ২০১৮ সালের নিষেধাজ্ঞা বহাল থাকবে। সন্ত্রাসবাদ বন্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ না করায় ২০১৮ সালের জানুয়ারি মাসে ট্রাম্প প্রশাসন পাকিস্তানের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল।

কিন্তু হোয়াইট হাউসে ইমরান খানের সঙ্গে ৪৭ মিনিটের বৈঠকে ডোনাল্ড ট্রাম্প কঠোর অবস্থান থেকে কিছুটা নরম হন। তিনি সন্ত্রাসবাদ, আফগানিস্তান সমস্যার সমাধান, পাকিস্তানের অভ্যন্তরীণ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

বৈঠকে ইমরান খান শিগগিরই ইসলামাবাদে তালেবানের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকের ঘোষণাও দেন। তালেবান নেতৃবৃন্দ প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে ইসলামাবাদে আলোচনায় আগ্রহ প্রকাশ করেছেন। ডোনাল্ড ট্রাম্প কাতারের দোহায় যুক্তরাষ্ট্র ও তালেবান নেতৃবৃন্দের মধ্যে বৈঠক অনুষ্ঠানে সহায়তার জন্য ইমরান খানকে ধন্যবাদ জানান।

ইমরান খান ডোনাল্ড ট্রাম্পকে কাশ্মীর সমস্যা সমাধানে মধ্যস্থতার অনুরোধ করেন। পরে ট্রাম্প জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও তাকে কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতার অনুরোধ করেছিলেন। ট্রাম্পের এ বক্তব্যের পরে ভারতের রাজনীতিতে উত্তেজনা তৈরি হয়। যদিও মোদী সরকার ট্রাম্পের বক্তব্যকে অস্বীকার করেছে। কিন্তু বিরোধী দলগুলোর দাবি ছিল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ট্রাম্পের বক্তব্য বিষয়ে বক্তব্য দিতে হবে। কিন্তু মোদী ট্রাম্পের বক্তব্য বিষয়ে নিজের বক্তব্য বিষয়ে স্পষ্ট হয়নি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.