বাজারে ছাগলের চাহিদা কম

0

সিটিনিউজবিডি : রাজধানীর গোপীবাগ, কমলাপুর ও মুগদা এলাকার মানুষ পছন্দের পশু কিনতে ভিড় জমান ব্রাদার্স ইউনিয়নের মাঠ সংলগ্ন গবাদী পশুর হাটে।

কমলাপুর, গোপীবাগের প্রধান রাস্তা ছাড়াও এই এলাকার গলিপথে বসেছে গরুর হাট। এর মধ্যে গোপীবাগের রেলক্রসিং সংলগ্ন ছোট জায়গায় কয়েক শতাধিক ছাগল বিক্রি করতে এনেছেন ব্যবসায়ীরা। কিন্তু সোমবার এ প্রতিবেদন লেখা পর্যন্ত এ হাটে কোনো ছাগল বিক্রি হয়নি বলে জানিয়েছেন বিক্রেতারা। হাটে অতিরিক্ত গরু ও গরুর চাহিদা বেশি থাকায় ক্রেতারা ছাগল কিনছেন না বলে জানিয়েছেন তারা।

গোপীবাগের হাট ঘুরে দেখা যায়, রাজধানীর লালবাগ, কামরাঙ্গীচর ও হাজারীবাগের চারটি হাটের তুলনায় এখানে কয়েকগুণ বেশি ছাগল আমদানি হয়েছে। কিন্তু ক্রেতাদের উপস্থিতি না থাকায় ব্যাপারীরা হতাশ। সকাল থেকে দুপুর পর্যন্ত এ হাটে শুধু ক্রেতাই নয়, দর্শনার্থীদের উপস্থিতিও ছিল কম। ফলে এই হাটে আসা ছাগল ব্যবসায়ীরা লোকসানের আশংকা করছেন।

রংপুর থেকে ৭০টি ছাগল নিয়ে ঢাকায় এসেছেন রমিজউদ্দীন।

তিনি বলেন, ‘বাজারে গরুর পরিমাণ বেশি। এ বাজারে অন্যান্য বছর ছাগল আরও বেশি ওঠে। এবার ছাগল ওঠেছে কম। এরপরও ক্রেতা দেখা যাচ্ছে না। সবাই গরুর বাজারে যাচ্ছে। মনে হচ্ছে এবার সব ছাগল বিক্রি হবে না।’

জামালপুর থেকে ১২ টি ছাগল নিয়ে এসেছেন রমজান আলী। কেনাবেচা নিয়ে হতাশা প্রকাশ করে তিনি বলেন, সকাল থেকে বসে আছি। এ পর্যন্ত একজন ক্রেতাও দাম জিজ্ঞেস করেনি।’

এদিকে হাটে ক্রেতা না থাকলেও কয়েকটি ছাগলের দাম গরুর দাম ছুঁয়ে গেছে। দুটি ছাগলের দাম ৫৫ হাজার টাকা চাচ্ছেন বিক্রেতারা। একজন ক্রেতা ৪০ হাজার টাকা দাম বললেও বিক্রি করেননি তারা।

এর একটি ছাগলের মালিক গোলাম রাব্বী বলেন, রংপুর থেকে ২২টি ছাগল কিনে নিয়ে এসেছি। অন্য ছাগলগুলো ২০ থেকে ৩০ হাজার টাকা করে চাচ্ছি। কিন্তু এ ছাগলটি বড় ও সুন্দর। এটি ৫০ হাজারের ওপর বেঁচতে চাই। কিন্তু ক্রেতা না থাকার কারণেই যত ভয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.