শরীরটা ছাই হয়ে যাবে কিন্তু চোখ দুটি থেকে যাবে সজীব…

0

স্পোর্টস ডেস্ক : তিনি চলে গিয়েছেন না ফেরার দেশে। সোমবারই তার শেষকৃত্য অনুষ্ঠান হওয়ার কথা। সদ্য প্রয়াত জগমোহন ডালমিয়া এরপর কেবলই স্মৃতি হয়ে রইবেন; তার রক্ত-মাংসের শরীরটা ছাই হয়ে যাবে প্রকৃতির নিষ্ঠর নিয়মেই। তবে সদাশয় এই মানুষটির চোখ দুটি থেকে যাবে সজীব। তার দুটি চোখে পৃথিবীর রস-রূপ-সৌন্দর্য্য উপভোগ করবে অন্য কেউ একজন। কারণ, নিজের চোখ দুটি দান করে গিয়েছেন রবিবার রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করা ডালমিয়া।

ভারতীয় ক্রিকেটে বোর্ডের (বিসিসিআই) বরাত দিয়ে দেশটির সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, অনেক আগেই নিজের চোখ দুটি দান করে গিয়েছিলেন ডালমিয়া। তার ইচ্ছে অনুসারে ইতোমধ্যে কলকাতার বনমুক্তা আই ব্যাঙ্কে চোখ দুটি দান করা হয়েছে। প্রতিষ্ঠানটি সাসরাত আই ফাউন্ডেশন অ্যান্ড রিসার্চ সেন্টারের অংশ।’

একজন দক্ষ ব্যবসায়ী, প্রভাবশালী ক্রিকেট ব্যক্তিত্ব, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সাবেক সভাপতি ও বিসিসিআই’র তিনবারের সভাপতি; ডালমিয়া এসব পরিচয়েই ছিলেন উজ্জ্বল। কিন্তু এর বাইরেও একটি পরিচয় ছিল কোমলহৃদয়ের এই মানুষটির। তিনি ছিলেন মানবপ্রেমী ও সমাজসেবীও। তাই তো ক্রিকেট ফর লাইফ বিয়ন্ড ডেথ’ এবং ‘চান্স ফর সেকেন্ড ইনিংস’ স্লোগানে সমাজসেবামুলক কাজও করেছেন তিনি। তার উদ্যোগেই অন্ধত্ব দূর করতে কিংবা দৃষ্টিহীনদের দৃষ্টি দান করতে ‘চান্স ফর সেকেন্ড লাইফ’ প্রোগ্রামের আওতায় মরণোত্তর চক্ষুদানে দৃষ্টিশক্তি অধিকারীদের উৎসাহীত করা হয়েছে। এরই অংশ হিসেবেও পৃথিবী ছেড়ে চলে যাওয়ার আগে নিজেও দান করে গিয়েছেন তার চোখ দুটি।

এদিকে, রবিবার রাতেই ডালমিয়ার মরদেহ তার ১০ আলিপুর ঠিকানাস্থ বাসভবনে নেওয়া হয়েছিল। এই সময় ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলীসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন গণ্য-মান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

সোমবার বাংলাদেশ সময় পৌনে ১টায় সেই বাড়ি থেকেই শুরু হয়েছে ডালমিয়ার শেষযাত্রা। যাত্রাপথে তাকে ফুলেল শ্রদ্ধা জানিয়েছে কলকাতার সর্বস্থতের মানুষ। সেক্রেটারি অনুরাগ ঠাকুরসহ বিসিসিআই’র শীর্ষ কর্মকর্তাদের অনেকেই উপস্থিত হয়েছেন সেখানে।

এ রিপোর্ট লেখা অব্দি ডালমিয়ার মরদেহে পশ্চিমবঙ্গ ক্রিকেট অ্যাসোসিয়েশনের (সিএবি) প্রাঙ্গনে রাখা হয়েছে। সেখানে প্রিয় মানুষটির প্রতি শেষ শ্রদ্ধা জানাতে ভীড় জমিয়েছেন সর্বস্তরের মানুষ।

উল্লেখ্য, বিসিসিআইর সভাপতি ও আইসিসির সাবেক সভাপতি জগমোহন ডালমিয়া রবিবার রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে কলকাতার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।

এদিকে, বাংলাদেশের ক্রিকেটে গুরুত্বপূর্ণ অবদান রাখার সুবাদে ‘বাংলাদেশের বন্ধু’ বলেই পরিচিতি পেয়েছিলেন জগমোহন ডালমিয়া। তার মৃত্যুতে তাই শোকাহত বাংলাদেশের মানুষও।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.