নারীসমাজকে আর্থিকভাবে স্বাবলম্বী করতে হবে- প্রতিমন্ত্রী ইন্দিরা

0

সিটি নিউজ,চট্টগ্রাম : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, নারীর ক্ষমতায়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সাল থেকে রাজনীতিতে নারীদের অংশ গ্রহণ নিশ্চিত করেছেন। নারী পুরুষের সমান অংশ গ্রহনের জন্যই বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে অভিরাম গতিতে অগ্রসরমান। এ উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হলে পুরুষের সাথে নারী সমাজের ভূমিকা রাখতে হবে। দেশের উন্নয়নের কাজ করতে হলে নারীসমাজকে আর্থিকভাবে স্বাবলম্বী করতে হবে।

প্রতিমন্ত্রী আজ ২৯ আগস্ট বৃহস্পতিবার চট্টগ্রাম সার্কিট হাউজ মিলনায়তনে বিভাগীয় ও জেলা পর্যায়ের কর্মকর্তা এবং রাজনৈতিক ব্যক্তিবর্গের সাথে মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামীর সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদ সদস্য ওয়াসেকা আয়শা খান, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক বদরুন্নেসা, চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াছ, পুলিশ সুপার নূরে আলম মিনা, উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি মো. মোসলেম উদ্দিন, জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম, চট্টগ্রাম মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন, চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি শাহিদা আক্তার জাহান, বাঁশখালী উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রেহেনা আক্তার কাজমীসহ চট্টগ্রাম সিটি করপোরেশন এর সংরক্ষিত মহিলা ওয়ার্ড কাউন্সিলরগণ ও স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ বক্তৃতা করেন।

প্রতিমন্ত্রী বলেন, বিশ্বের দীর্ঘমেয়াদী নারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বের জন্য সাধারন জনগন ও সরকারের মধ্যে সেতুবন্ধন তৈরী হয়েছে। ২০২১ সালে জাতির জনকের শতবার্ষিকী পালন হবে উল্লেখ করে তিনি বলেন, কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু টানেল, পদ্মা সেতু, মিরসরাইয়ে অর্থনৈতিক জোন আজ থেকে ১০ বছর আগে মানুষ কল্পনাও করেনি। এসব কিছুর অবদান প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব।

কর্মজীবী নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। কর্মজীবী নারীরা পিছিয়ে থাকবে না তুলে ধরে তিনি বলেন, প্রতি জেলায় কর্মজীবী নারীদের হোস্টেল থাকবে।পাশাপাশি ডে কেয়ার থাকবে।যাতে একই ছাদের নিচে কর্মজীবী নারীরা সেবা পায়। চট্টগ্রামে চান্দগাঁও কর্মজীবী মহিলা হোস্টেল এরিয়ায় মাল্টি স্টোরেড বিল্ডিং নির্মাণের প্রস্তাব করেন প্রতিমন্ত্রী।

বিশেষ অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, সমাজে মানুষের নীতি নৈতিকতার অবক্ষয় ঘটেছে।পরিবারিক বন্ধন লোপ পাচ্ছে। নারী, পুরুষ, প্রশাসন ও রাজনীতিবিদ সবারই উদ্দেশ্য অভিন্ন থাকতে হবে।

এসময় প্রতিমন্ত্রী মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন উপজেলা পর্যায়ে মহিলাদের জন্য আয়বর্ধক ( আই জি এ) প্রশিক্ষণ প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে কম্পিউটার সার্ভিসিং এন্ড রিপেয়ারিং ও মোবাইল সার্ভিসিং এন্ড রিপেয়ারিং ট্রেড এবং বিভাগীয় পর্যায়ের মোটর ড্রাইভিং ট্রেডের প্রশিক্ষণার্থীদের সনদপত্র বিতরণ করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.