শরণার্থী ভাগাভাগির চুড়ান্ত সিদ্ধান্ত ইইউর

0

আন্তর্জাতিক ডেস্ক : গ্রিস, ইতালি ও হাঙ্গেরিতে থাকা এক লাখ বিশ হাজার শরণার্থীসহ নতুন করে ইউরোপে পাড়ি জমানো শরণার্থী ও অভিবাসন প্রত্যাশীদের বণ্টনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) ব্রাসেলসে অনুষ্ঠিত ইইউ স্বরাষ্ট্রমন্ত্রীদের এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বুধবার (২৩ সেপ্টেম্বর) অনুষ্ঠিতব্য সংকটকালীন বৈঠকে সিদ্ধান্তটি ইইউ নেতাদের অনুমোদন দেওয়ার কথা রয়েছে।

নতুন এ সিদ্ধান্ত অনুযায়ী, ইউরোপের বিভিন্ন সীমান্তে অনিশ্চয়তা নিয়ে অপেক্ষারত শরণার্থী ও অভিবাসন প্রত্যাশীদের পুরো মহাদেশজুড়ে বণ্টন করা হবে।

ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী বার্নার্ড কাজেনুভে বলেছেন, অধিকাংশের মতামতের ভিত্তিতে এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

তবে ইইউ জরুরি বৈঠকের এ সিদ্ধান্তে একমত হতে পারেনি হাঙ্গেরি, চেক রিপাবলিক, রোমানিয়া ও স্লোভাকিয়া। দেশগুলো এর বিপক্ষে ভোট দেয়। আর ফিনল্যান্ড ভোট দেওয়া থেকে বিরত থাকে।

চেক রিপাবলিকের স্বরাষ্ট্রমন্ত্রী মিলান শোভানেক বলেছেন, খুব শিগগিরই আমরা সম্রাটকে বস্ত্রহীন অবস্থায় দেখবো। সাধারন জ্ঞানবোধের বিলুপ্তি ঘটেছে আজ।

শরণার্থী বণ্টনের ব্যাপারে সিদ্ধান্তের কথা জানার পরপরই স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিসো বলেছেন, যতোদিন আমি প্রধানমন্ত্রী রয়েছি, আমার দেশ এ সিদ্ধান্তের বাস্তবায়ন করবে না।

আর হাঙ্গেরি জানিয়েছে, ইইউ বৈঠকের সিদ্ধান্ত দেশটি মেনে নিচ্ছে, তবে এর সম্ভাব্যতার ব্যাপারটি প্রশ্নবিদ্ধ।

কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন এ সিদ্ধান্ত অনুযায়ী এখন গ্রিস ও ইতালিতে থাকা ৬৬ হাজার শরণার্থীকে ইইউ দেশগুলোতে বণ্টন করা হবে। একইভাবে হাঙ্গেরির সীমান্তে অনিশ্চয়তায় থাকা ৫৪ হাজার শরণার্থীকেও বণ্টন করা হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.