দেশের ১ কোটি মানুষ কর দিতে সক্ষম কিন্তু দেন নাঃ  তথ্যমন্ত্রী

0

সিটি নিউজঃ তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আমাদের মাথাপিছু আয় বেড়েছে কিন্তু কর দাতা বাড়েনি। কর না দিলে দেশের উন্নয়ন হবে কি করে।তিনি বলেন, মাথাপিছু আয় যেখানে তিনগুণ বেড়েছে, জিডিপি ৪ গুণ বেড়েছে কিন্তু করদাতা আশানুরূপ বাড়েনি।  তিনি বলেন, দেশের ১ কোটি মানুষ কর দিতে সক্ষম কিন্তু দেন না। কর দেয়াকে দায়িত্ব মনে করতে হবে।

আজ বুধবার (১৩ নভেম্বর) তথ্যমন্ত্রী জিইসি কনভেনশন সেন্টারে বৃহত্তর চট্টগ্রাম জেলার সেরা করদাতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অনষ্ঠানে বৃহত্তর চট্টগ্রাম জেলার প্রায় ৮০ জন সেরা করদাতাদের সম্মাননা স্মারক প্রদান করা হয়।

তিনি বলেন, আমাদের মাথাপিছু জমি কম, জনসংখ্যার ঘনত্ব বেশি। কৃষি জমি কমছে। তারপরও দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। আমরা মিঠাপানির মাছ ও সবজি উৎপাদনে চতুর্থ, আলু উৎপাদনে সপ্তম। বাংলাদেশ টেকসই হবে কিনা পাকিস্তানিদের কাছে সংশয় ছিল। এখন পাকিস্তানের টেলিভিশনে বুদ্ধিজীবীরা আক্ষেপ করে বলেন, তাদের বাংলাদেশের মতো বানিয়ে দিতে।

তিনি বলেন আমাদের রিজার্ভ ৩২-৩৩ বিলিয়ন ডলার। আমরা মানব উন্নয়ন সূচকে ভারত পাকিস্তানকে অতিক্রম করেছি। বঙ্গবন্ধু কন্যা বিশ্বাস করেন রাষ্ট্রীয় জীবনে স্বপ্ন থাকতে হয়। আমরা স্বপ্নের ঠিকানা অতিক্রম করতে চাই। এর জন্য আমাদের কর দিতে হবে।

কর কমিশনার জিএম আবুল কালাম কায়কোবাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোহাম্মদ এনামুল হক, কর আপিলাত ট্রাইব্যুনালের সদস্য আবু দাউদ, কর কমিশনার ইকবাল হোসেন, মাহবুবুর রহমান, কর আপিল অঞ্চলের কমিশনার হেলাল উদ্দিন সিকদার, ব্যারিস্টার মুনতাসির বিল্লাহ ফারুকী, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম প্রমুখ।

চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, দেশে প্রচুর অবকাঠামোগত উন্নয়ন হচ্ছে। পদ্মা সেতু, টানেল, অর্থনৈতিক জোন, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রসহ অনেক মেগা প্রকল্প হচ্ছে দেশে। এগুলো বাস্তবায়িত হলে দেশের চেহারা পাল্টে যাবে। দেশের মানুষ কর দিচ্ছেন বলে এটা সম্ভব হচ্ছে। তিনি বলেন, ভ্যাট ট্যাক্সের নামে ব্যবসায়ীদের হয়রানি করা যাবে না। চট্টগ্রামে আধুনিক কর ভবনের যে দাবি উঠেছে তা অত্যন্ত যুক্তিযুক্ত।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.