হাজিদের লাশ সনাক্তের কাজ চলছে

0

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের মিনায় হজের আনুষ্ঠানিকতার মধ্যে পদদলিত হয়ে মৃত শত শত হাজির লাশ সনাক্তের কাজ শুরু হয়েছে। পাকিস্তান, ভারত, মিশর, ইরানসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা এ লাশ শনাক্তের কাজ শুরু করেছেন।

পদদলিত হয়ে মৃত শত শত হাজির লাশ সনাক্তের কাজ শুরু হয়েছে স্থানীয় সময় শুক্রবার রাত থেকে লাশ শনাক্তের কাজ শুরু হয়। ঘটনার প্রায় দুইদিনের মাথায় এই শনাক্তের কাজ শুরু হল।

শুক্রবার সৌদি আরবের প্রভাবশালী সংবাদমাধ্যম আরব নিউজের এক প্রতিবেদনে জানানো হয়, পদদলনের ঘটনায় নিহতদের উদ্ধার করা লাশগুলো হাসপাতাল থেকে মিনার ‍মুয়াইজাম মর্গে স্থানান্তর করা হয়েছে। বৃহস্পতিবার সারা রাত ধরে এই স্থানান্তর কাজ চলে। এরপর মর্গে গোসল করিয়ে নেওয়া হয় লাশের ছবি ও আঙ্গুলের ছাপ।

স্বজন বা হজ কর্মকর্তারা যাতে লাশ শনাক্ত করতে পারেন এজন্য নিহতদের মধ্যে প্রায় ৫০০ জনের ছবি মর্গে টাঙিয়ে রাখা হয়েছে।

বিমানবন্দরে নামার পর ইমিগ্রেশন দপ্তর হজযাত্রীদের যে আঙুলের ছাপ সংগ্রহ করেছিল; তার সঙ্গে লাশের আঙুলের ছাপও মিলিয়ে দেখা হবে।

সৌদি আরবে অবস্থানরত প্রধান হজ সমন্বয়ক হাসান জাহাঙ্গীর আলম বলেন, “নিহতদের একটি অংশের ছবি টাঙিয়ে রেখেছে সৌদি কর্তৃপক্ষ। তাদের মধ্যে বাংলাদেশিদের শনাক্ত করার জন্য আমাদের যেতে বলা হয়েছে।”

আরব নিউজের আরেক প্রতিবেদনে বলা হয়, সৌদি সরকার এখনো তথ্য না দিলেও বিভিন্ন দেশ নিহতদের মধ্যে তাদের নাগরিক থাকার কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে।

এর মধ্যে ইরানের ১৩১ জন, মরক্কোর ৮৭ জন নাগরিক রয়েছেন। এছাড়া মিশর ৮, তুরস্ক ৪ এবং আলজেরিয়া, কেনিয়া ও ইন্দোনেশিয়ার তিনজন করে নিহত হয়েছে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুর ১২টার দিকে মিনায় ‘শয়তানকে’ পাথর ছুড়ে মারার সময় পদদলনের এ ঘটনা ঘটে। ওইদিন রাত পর্যন্ত ৭১৭ জন নিহত এবং আরও অন্তত ৮৬৩ জনের আহত হওয়ার খবর পাওয়া যায়।

সৌদি আরব থেকে আট বাংলাদেশির মৃত্যুর খবর পরিবারের কাছে এলেও নিশ্চিত কোনো তথ্য দিতে পারেনি বাংলাদেশ বা সৌদি সরকার।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.