পটিয়ার ভূর্ষিতে মামুনের নার্সারীতে বিভিন্ন ফলের সমাহার

0

সুজিত দত্ত, পটিয়া প্রতিনিধিঃ চট্টগ্রামের পটিয়ায় দক্ষিণ ভূষির মাতৃভান্ডার আল্লাহ’র দান নার্সারীতে দেশী বিদেশী জাতের বিভিন্ন রকমারী ফল গাছের চারার সমাহার ঘটানো হয়েছে। যা লাগানোর তিন চার মাস পরেই গাছে ফল আসার সুযোগ থাকায় সাধারণ বাগান চাষীরা এ চারা ক্রয়ের দিকে ঝুকছেন বলে স্থানীয়রা জানান।

জানা যায়, দক্ষিণ ভূর্ষি ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য মো: মামুনুর রশিদ (মামুন), খুলনা ও রাজশাহী থেকে মাল্টা, জাম্বুরা, বার মাসী আম, সফেদা, কমলা, ডালিম, স্টবেরী, আম রুপালী, আপেল কুল, ডোরা কাটা মাল্টা, থাই জাম্বুরা, তৈজস পত্র, দারুচিনি, ঔষধী ফলজ গাছসহ প্রায় ১০০শ জাতের ফলের চারা এনে যেমন নিজে বাগান করছেন তেমনী বাগান করার জন্য আগ্রহী মানুষের কাছে তা বিক্রয় করছেন।

তিনি জানান, এ গাছ গুলো যথাযথ যত্ন ও পরিচর্যা পেলে ৩ ও ৪ মাসের মধ্যেই ফলন দিতে শুরু করে। তাই আমার বাগান ও নার্সারীতে এখন বিভিন্ন এলাকার মানুষ তাদের পছন্দের ফল চারা সংগ্রহ করতে ভীড় করছে। বর্তমানে আমি আমার বাড়ীর পাশে প্রায় ২ একর খোলা জায়গায় বিভিন্ন প্রজাতির ফল চারা রোপণ করে একটি বাগান করেছি।

এ বাগানে এখন খুব কম সময়ে ফল ধরতে শুরু করেছে। আমি আশাবাদী দুই তিন মাসের মধ্যেই আমি আমার বাগান থেকে ফল আহরণ করতে পারবো। আমার বাগানে বিভিন্ন জাতের আম, আম রুপালী, সফেদা, জাম্বুরা, ডালিম, স্টবেরী সহ প্রায় ১০০শ জাতের ফল ধরতে শুরু করেছে।

যা খুবই অল্প সময় অর্থাৎ মাত্র দু মাসের মাথায় ফুল ও ফল আসতে শুরু করায় উৎসাহী মানুষের মাঝে চাঞ্চল্যের সৃষ্টি করেছে। সবাই এ বাগান তৈরী করতে উৎসাহী হচ্ছে। তিনি জানান বাড়ীর আঙ্গিনা এবং ছাদে খুব সহজেই এ বাগান করা যাবে। প্রয়োজনে তিনি তার পক্ষ থেকে কারিগরী সহায়তা দেওয়ারও আশ্বাস দিয়ে বলেন, বাগান করার আগ্রহ থাকলে সহযোগিতা করবো।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.