যুক্তরাষ্ট্রে কলেজে গুলিতে নিহত ১০

0

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের ওরেগন অঙ্গরাজ্যের উম্পকুয়া কমিউনিটি কলেজে এক বন্দুকধারীর ছোড়া এলোপাতাড়ি গুলির ঘটনায় অন্তত ১০ জন নিহত হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে ঘটা ওই ঘটনায় আহত হয়েছে আরও সাতজন। খবর বিবিসি ও রয়টার্সের।

এ ঘটনায় পুলিশের পাল্টা গুলিতে নিহত হয়েছেন ২৬ বছর বয়সী বন্দুকধারী। হামলাকারীর নাম সম্পর্কে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো না হলেও নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা বন্দুকধারীর নাম ক্রিস হার্পার মার্সার বলে জানিয়েছেন।

হতাহতের সংখ্যা নিয়েও নানা তথ্য রয়েছে। তবে ডগলাস কাউন্টির শেরিফ জন হানলিনের জানানো ১০ জন নিহতের খবর অপেক্ষাকৃত সঠিক বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে নিহত হামলাকারীও রয়েছে।
হামলাকারীর মূল উদ্দেশ্য কী ছিল তা এখনো জানতে পারেনি পুলিশ। রোসবার্গের গ্রাম্য এলাকায় অবস্থিত ওই কলেজে প্রায় ৩ হাজার শিক্ষার্থী পড়াশোনা করছে।
এদিকে হামলার ঘটনার পরপরই এতে দুঃখপ্রকাশ করে বিবৃতি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা। এ ধরনের ঘটনা যেন আর না ঘটে এ জন্য আগ্নেয়াস্ত্র আইন আরও কঠোর করার কথা জানান তিনি।
এ ধরনের গোলাগুলির ঘটনা যুক্তরাষ্ট্রে এখন নিয়মিত ব্যাপার হয়ে দাঁড়িয়েছে বলে উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

ওবামা বলেন, ‘আমরা পৃথিবীর একমাত্র দেশ নই, যেখানে মানসিক সমস্যায় ভুগা লোক বা অন্যের ক্ষতি করতে চায় এমন লোক রয়েছে।’
তিনি আরও বলেন, ‘তবে আমরা পৃথিবীর বুকে একমাত্র উন্নত রাষ্ট্র যারা কয়েক মাস পরপরই এ ধরনের গোলাগুলির ঘটনা প্রত্যক্ষ করছি।’
দেশটিতে প্রায়ই এ ধরনের গোলাগুলির ঘটনা ঘটে থাকে। মূলত খ্রীষ্টান ধর্মাবলম্বী বেসামরিক লোকজনের চালানো এ ধরনের গোলাগুলির ঘটনাকে প্রায়ই মানসিক ভারসাম্যহীন লোকের কাজ বলে এড়িয়ে যায় প্রশাসন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.