লোকজ শিল্পী গোষ্ঠীর উদ্যোগে বঙ্গবন্ধু’র জন্মশত বার্ষিকী পালিত

0

সিটি নিউজঃ স্বাধীন বাংলাদেশের স্থপতি হাজার বছরের শ্রেষ্ট বাঙ্গালী জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম লোকজ শিল্পী গোষ্টি এক আলোচনাসভা, গুনী সম্মাননা প্রদান ও দোয়া মাহফিলসহ নানা কর্মসুচী পালন করেছে।

মঙ্গলবার বিকেলে নগরীর কাতালগঞ্জ কবির ম্যানশনে সংগঠনের নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ২১ পদক প্রাপ্ত দেশবরণ্য গুণী শিক্ষা ব্যক্তিত্ব প্রপেসর ড. বিকিরন প্রসাদ বড়ুয়া।

তিনি বলেন বঙ্গবন্ধু ও বাংলাদেশ-মুদ্রার এপিঠ-ওপিঠ। যাঁর জন্ম না হলে বাংলাদেশ নামক রাষ্ট্রের সৃষ্টি হতো না। আজ থেকে শতবর্ষ পূর্বে এক অজপাড়া গাঁয়ে জন্মেছিলেন হাজার বছরের এ শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বৃটিশ বিরোধী আন্দোলন, ভাষা আন্দোলনসহ স্বাধীনতা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের এ মহানায়ক যখনই যুদ্ধ বিধ্বস্ত নবসৃষ্ট বাংলাদেশকে পুনর্গঠন করছিলেন, ঠিক তখনই বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করেছে হায়েনার দল।

তিনি আরো বলেন ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মূল্য উদ্দেশ্য ছিলো বাংলাদেশ থেকে বঙ্গবন্ধুর নাম চিরতরে মুছে ফেলা। কিন্তু বাংলাদেশের জনগণের অকৃত্রিম ভালোবাসায় ২০০৮ সাল থেকে জাতির পিতার সুযোগ্য কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে দেশ এগিয়ে চলেছে সামনের দিকে। বর্তমানে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের এ ধারা অব্যাহত থাকলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠিত হবেই।

তিনি বলেন আজ এখানে এসে এত শিল্পী, সাহিত্যিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, গুনীজন ও সমাজের আলোকিত মানুষদের সাথে নিয়ে বঙ্গবন্ধুর জন্মষত বার্ষিকী পালন কবতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি।

আলোচনার আগে জাতীয় পতাকা উত্তোলন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। আলোচনা শেষে দোয়া মাহফিল অনুষ্টিত হয়। এরপর জাতির পিতার জন্মশতবার্ষিকীর কেক কাটেন প্রধান ড. বিকিরন প্রসাদ বড়ুয়া। এসময় প্রধান অতিথিকে ২১ পদক পাওয়ায় সংগঠনের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। সর্বশেষে সংগঠনের সাংগঠনিক সম্পাদক গীতা আচার্য্যে পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতি অনুষ্টান পরিবেশিত হয়।

সংগঠনের সভাপতি নাছির আহমদ খানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাংবাদিক আশীষ চন্দ্র নন্দীর সঞ্চালনায় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের কার্যকরী সভাপতি মিলন আচার্য্য, সহ-সভাপতি সুধীর বড়ুয়া, মো. জয়নুল আবেদিন, কার্যকরী সহ-সভাপতি ডা: বিজয়া লক্ষী রায়, সহ-সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, কার্যকরী সহ-সাধারণ সম্পাদক ডা: মিথুন দাশ, অর্থ সম্পাদক মো. কামরুজ্জমান, সহ-অর্থ সম্পাদক শিপ্রা ভট্টাচার্য্য,সাংগঠনিক সম্পাদক গীতা আচার্য্য, সহ-সাংগঠনিক সম্পাদক মো. জসিম উদ্দিন, সাংস্কৃতিক সম্পাদক সুকুমার দে, সহ-সাংস্কৃতিক সম্পাদক নন্দিনী দেব, দপ্তর সম্পাদক জয় দেব, সদস্য প্রিয়া সর্দার শুক্লা পাল, মোজাম্মেল হক, মো. সাইফুদ্দিন ও মো. হাসান প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.