উখিয়ার রোহিঙ্গা বেলালের বিরুদ্ধে যত অভিযোগ

0

শহিদুল ইসলাম, উখিয়া : কক্সজারের উখিয়ার রোহিঙ্গা বেলাল দীর্ঘদিন ধরে প্রতারণার আশ্রয় নিয়ে ভূঁয়া ও জাল পাসপোর্ট বানিয়ে মধ্য প্রাচ্য সহ সাগরের চোরাই পথে মালয়েশিয়া মানব পাচার করে আসলেও স্থানীয় আইন শৃংখলা বাহিনীর তালিকায় তার নাম নেই।

ওই রোহিঙ্গা বেলালের বিরুদ্ধে জাতীয় ও স্থানীয় গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলেও এখনো পর্যন্ত আইন শৃংখলা বাহিনী ব্যবস্থা গ্রহণ করেনি। স্থানীয় সচেতন মহলের মতে উখিয়ার সিকদার বিল গ্রামে স্বপরিবারে বসবাসরত রোহিঙ্গা বেলাল ওরফে জনৈক হাফেজ বেলালের নাম অন্তর্ভক্ত করে। বসবাসরত গ্রামবাসীর সাথে কথা বলে জানা গেছে মানব পাচারকারী রোহিঙ্গা বেলালের খপ্পরে পড়ে সাগরে ট্রলার ঢুবে অনেকের সলীল সমাধি হয়েছে। আর এতে এলাকার বহু পরিবার হারিয়েছেন মা,বাবা,ভাই বোন সহ অসংখ্য আত্মীয় স্বজন।

ওই রোহিঙ্গা যুবকের প্রতারণার শিকার সিকদার বিলের জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, দেশের গোয়েন্দা সংস্থা সহ আইন শৃংখলা বাহিনীর সদস্যদের নজরদারী এড়িয়ে দীর্ঘ এক যুগ ধরে মিয়ানমার থেকে লোকজন নিয়ে এসে সিকদার বিল গ্রামে মওজুদ করে রাখেন। ওখান থেকে মধ্যপ্রাচ্যে বৈধ পথে বিদেশ যেতে চায় তাদেরকে ভূঁয়া জন্ম সনদ, নিবন্ধন, জাতীয় পরিচয় পত্র, জাল পাসপোর্টের মাধ্যমে গলাকাটা ভিসা দিয়ে অসংখ্য মিয়ানমার নাগরিককে বাংলাদেশী সাজিয়ে বিদেশে পাচার করে দিয়েছে বলেও অভিযোগ রয়েছে।

ইতিমধ্যে রোহিঙ্গা বেলাল কমপক্ষে শতাধিক লোক সাগর পথে মালয়েশিয়ায় পাচার করে দিয়েছে। স্থানীয় প্রশাসন যন্ত্রের চোখ ফাঁকি দিয়ে মানব পাচারকারী ও ভূয়া জাল পাসপোর্টের হোতা রোহিঙ্গা বেলাল লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়ে এখন কোটিপতি। সম্প্রতি চট্টগ্রামের বাকলিয়া থানার নতুন ব্রীজ এলাকা থেকে বাকলিয়া থানা পুলিশের মানব পাচারের অভিযোগে চলতি বছরের এপ্রিল মাসে রোহিঙ্গা বেলালকে আটক করেন।

উখিয়া থানার পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, রোহিঙ্গা বেলালের বিরুদ্ধে যদি মানব পাচারে জড়িত রয়েছে এমন কোন সংবাদ থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.