এ্যাপসা বিচারকের দায়িত্ব পেলেন ফারুকী

0

বিনোদন ডেস্ক : অস্ট্রেলিয়ার ব্রিসবেনে চলতি বছরের ডিসেম্বরেই অনুষ্ঠিত হতে যাচ্ছে এশিয়া প্যাসিফিক স্ক্রিন এ্যাওয়ার্ডস (এ্যাপসা)। এ আয়োজনে প্রথমবারের মতো বাংলাদেশী হিসেবে বিচারক প্যানেলে আমন্ত্রণ পেয়েছেন মোস্তফা সরয়ার ফারুকী।

বিচারকদের প্রধান বুসান চলচ্চিত্র উৎসবের প্রাক্তন চেয়ারম্যান ও সহ-প্রতিষ্ঠাতা কিম ডঙ-হো’র নেতৃত্বে এ্যাপসায় ফারুকীর পাশাপাশি আরও বিচারক হিসেবে থাকছেন চীনা শিক্ষাবিদ ঝ্যাং জিয়ানমিন, মালয়েশিয়ান চলচ্চিত্রকার ইউ-ওয়েই বিন হাজিসারি, রুশ লেখক-পরিচালক এ্যালেক্সেই পোপোগ্রেবস্কি ও ইরানি অভিনেত্রী নেগার জাভাহেরিয়ান।

বুসানে এ্যাপসা বিচারকদের নাম ঘোষণার অনুষ্ঠানে রবিবার সকালে কিমের সঙ্গে ছিলেন ফারুকী। পূর্ণাঙ্গ মনোনয়ন তালিকায় প্রকাশ করা হবে আগামী ২১ অক্টোবর।

বিচারক নির্বাচিত হওয়া প্রসঙ্গে ফারুকী বলেন, ‘সত্য কথা হল এই যে, যে জুরির আসনে এর আগে আসগার ফারহাদি, শ্যাম বেনেগাল, জাফর পানাহি, শাবানা আজমি, ডেভিড পাটনামের মতো ব্যক্তিরা বসেছেন, সে আসনে বসার আমন্ত্রণ আমাকে জানানোয় আমি ঠিক ভীত নাকি আনন্দিত বুঝতে পারছি না।’

তিনি আরও বলেন, ‘গত এক বছরে এশিয়া প্যাসিফিক অঞ্চলে সব সেরা ছবি বিচার করতে বসা কঠিন কাজ। কান, ভেনিস, বার্লিন, লোকারলো, জাপান কাঁপানো সব ছবি নিশ্চয়ই থাকবে নমিনেশনে। আল্লাহ-ই জানে কি হবে! বাংলাদেশকে এরকম বড় জায়গায় প্রতিনিধিত্ব করে অবশ্যই ভাল লাগছে।’

গত বছরের ডিসেম্বরে এ্যাপসার অষ্টম আসরে মোস্তফা সরয়ার ফারুকীর আপকামিং ছবি ‘নো ল্যান্ডস ম্যান’ ১০০টি প্রজেক্টের মধ্যে পুরস্কৃত চারটি প্রজেক্টে জায়গা করে নেয়। পুরস্কার হিসেবে ফারুকী পান ২৫ হাজার মার্কিন ডলার। এ্যাপসা ও মোশন পিকচার্সের যৌথ উদ্যোগে প্রতিবছর চারটি নির্মাণাধীন দুটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও দুটি প্রামাণ্যচিত্রকে স্ক্রিপ্ট ডেভেলপমেন্ট পুরস্কার দেওয়া হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.