আতুর ঘরেই বন্দি শাহ আমানত সংযোগ সড়কের সুফল

0

দিলীপ তালুকদার, সিটি নিউজঃ চট্টগ্রাম মহানগরীর অতি গুরুত্বপূর্ণ শাহ আমানত সেতু-বহদ্দারহাট সংযোগ সড়কের সুফল পাচ্ছেন না জনগণ। ২৭০ কোটি টাকা ব্যয়ে শাহ আমানত সেতুর উভয় পাশে নির্মিত ৬ লেনের এ সড়কটিতে উভয় পাশের দু’টি লেন দখলে থাকে গাড়ী পার্কিং ও পাশের দোকানদারদের দখলে। গ্যারেজের গাড়ীও মেরামত করা হয় মূল লেনের উপর। যার কারনে আতুর ঘরেই বন্দি রয়ে গেল সংযোগ সড়কের সুফল।

অনেক সময় দেখা যায়, উভয় পাশের দু’টি লেন ছাড়াও আরো একটি লেনে বিভিন্ন বাস, টেম্পু, ট্রাক, লরি দাড় করিয়ে রাখা হয়। যার কারনে অবশিষ্ট লেনে যান চলাচলে বাঁধা সৃষ্টি হচ্ছে। ফলে সৃষ্টি হচ্ছে যানজট।

সরেজমিনে দেখা গেছে, শহরের দিকের সড়কটিতে মাঝে মাঝে ট্রাফিক বিভাগের ‘এখানে বাস থামিবে, এখানে পার্কিং নিষেধ’ সম্বলিত নির্দেশনা থাকলেও এর কোন তদারকি নেই। নতুন ব্রিজ গোল চত্তরে ট্রাফিক পুলিশ বক্স থাকলেও তারা ব্যস্ত শুধু চাঁদাবাজিতে।

এ সড়কে যানজটের আরো একটি কারণ গোল চত্বরে গড়ে উঠা অবৈধ বাস টার্মিনাল। দক্ষিণ চট্টগ্রামমুখী প্রতিটি উপজেলার এমনকি কক্সাবাজার মুখী প্রতিটি বাসের রয়েছে এখানে টিকেট কাউন্টার। এখানে সবসময় দন্ডায়মান থাকে প্রায় ৫০ থেকে ৮০টি বিভিন্ন উপজেলা ও কক্সবাজার, বান্দরবান মুখী বাস।

গোল চত্বরের সৌদিয়া কাউন্টারের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ট্রাফিক পুলিশ কি করবে। তারাতো টাকা নেয়। ‍পুলিশকে টাকা দিয়েইতো এখানে কাউন্টার বসানো হয়েছে।

সড়ক ও জনপথ বিভাগও রয়েছে নীরব। সড়ক ও জনপথ বিভাগের এক কর্মকর্তা বলেন, সড়ক দখল থেকে বিরত থাকতে গণবিজ্ঞপ্তি জারি, মাইকিং করা হয়েছে। শীঘ্রই উচ্ছেদ অভিযান চালানো হবে বলে জানালেন তিনি।

 

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.