বেড়েই চলছে সবজির দাম, বিপাকে নিম্ন আয়ের মানুষ

0

অর্থবাণিজ্য ডেস্ক : রাজধানীর বাজারে গত সপ্তাহের তুলনায় শাক সবজির দাম কেজি প্রতি ৫ থেকে ১০ টাকা বেড়েছে। শুক্রবার (০৯ অক্টোবর) সকালে সরেজমিনে রাজধানীর মুগদা বাজার, মালিবাগ বাজার ও কারওয়ান বাজার ঘুরে শাক-সবজির দাম বাড়ার বিষয়টি চোখে পড়েছে।

তবে, মালিবাগ ও মুগদা বাজারে সবজি কেজি প্রতি একই দামে বিক্রি হচ্ছে। কাঁচামরিচের কেজি ২৪০ টাকা, যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ১৬০- ১৮০ টাকায়। পটল কেজিতে গত সপ্তাহের থেকে ১০ টাকা বেশি হয়ে ৬০ টাকায়। কাঁচা পেঁপে ৫ টাকা বেড়ে ৩৫ টাকায়। লাউ গত সপ্তাহে বিক্রি হয়েছে প্রতি পিস ৫০ টাকায়, যা এসপ্তাহে বিক্রি হচ্ছে ৬০ টাকায়। শশা কেজিতে ১০ টাকা বেড়ে ৪০ টাকায়। বেগুনের দাম অপরিবর্তিত ৮০ টাকা। বরবটি ১০ টাকা বেড়ে ৮০ টাকায়। ছোট বাঁধাকপি ১০ টাকা বেড়ে ৪০ টাকায়। করলা ৫ টাকা বেড়ে ৬০ টাকা। টমেটো অপরিবর্তিত ১০০ টাকা দামে প্রতি কেজি বিক্রি হচ্ছে।

‘সবজির দাম কেন বেড়েছে’ এমন প্রশ্নের জবাবে একাধিক বিক্রেতা বলেন, ‘ঈদের সময় লোকজন শাক-সবজি কম খায়। তাই দাম একটু কম ছিল। তবে এখন সবজির চাহিদা বেড়েছে বিধায় দাম একটু বেশি।’

সবজির পাশাপাশি শাকের দামও বেড়েছে। প্রতি আঁটি লাউ শাক ৩০ টাকা, যা গত সপ্তাহে ২০ টাকায় বিক্রি হয়েছে। লাল শাক ও সবুজ শাকের আঁটি ১০ টাকা থেকে বেড়ে ২০ টাকা। অপরিবর্তিত রয়েছে পালং শাক ৩০ টাকা ও পুঁইশাক ২০ থেকে ২৫ টাকা।

‘শীতের সবজি তেমন ভাবে এখনো বাজারে আসেনি, এলে দাম কিছুটা কমতে পারে বলে জানান মালিবাগ বাজারের সবজি বিক্রেতা মালেক। তবে, কারওয়ান বাজারে গত সপ্তাহ থেকেই ৫ থেকে ১০ টাকা দাম বেড়েছে শাক-সবজির।

দাম বাড়ার কারণ কী? জবাবে কারওয়ান বাজারের সবজি বিক্রেতা মামুন বলেন, ‘মানুষ আর কত মাংস খাবে, এখন সবাই সবজি খাচ্ছে। তাই চাহিদা বেড়েছে। কিন্তু ঢাকার বাইরে থেকে এখনও শীতের সবজির সরবরাহ বাড়েনি বিধায় বাড়তি দাম।’

এদিকে, সব বাজারেই ফার্মের ও দেশি মুরগির দাম কমেছে।

মালিবাগ ও মুগদা বাজারে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৩০ টাকা কেজিতে যা গত সপ্তাহে ১৪০ টাকায় বিক্রি হয়েছে। লালা লেয়ার মুরগি গত সপ্তাহের থেকে ১০ টাকা কমে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি মুরগির হালি অপরিবর্তিত বিক্রি হচ্ছে ১২’শ থেকে ১৩’শ টাকায়।

তবে, ফার্মের মুরগির দাম কারওয়ান বাজারে ১০ টাকা বেড়েছে কেজি প্রতি। গত সপ্তাহে ব্রয়লার ১১০ টাকায় বিক্রি হলেও এ সপ্তাহে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। লালা লেয়ারের দাম অপরিবর্তিত ১৫০ টাকা কেজি।

অন্য বাজারে যখন দাম কমছে তখন কেন এ বাজারে দাম বাড়ছে এমন প্রশ্নের জবাবে হোসেন আলী বলেন, ‘ফার্মের মুরগির খাবারের দাম বেড়েছে।এছাড়া চালান কমে যাওয়ায় দাম একটু বাড়ানো হয়েছে।’

তবে কারওয়ান বাজারে দেশি মুরগির দাম কমেছে। দেশি মুরগির কেজি ২০ থেকে ৩০ টাকা কমে বিক্রি হচ্ছে ৩২০ টাকায়। তবে দেশি মুরগির হালি অপরিবর্তিত ১২’শ থেকে ১৩’শ টাকা।

এদিকে, ডিমের দাম অপরিবর্তিত রয়েছে সব বাজারগুলোতে। ফার্মের মুরগির ডিমের ডজন ৯০ টাকা, হালি ৩০ টাকা। দেশি মুরগির ডজন আকারভেদে ১৩৬ থেকে ১৪০ টাকা, হালি ৪৮ থেকে ৫০ টাকা। হাঁসের ডিমের ডজন ১১৪ থেকে ১২০ টাকা, হালি ৩৮ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.