সৌদি প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে পুতিনের সাক্ষাৎ

0

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়া সংকটের সম্ভাব্য রাজনৈতিক সমাধান নিয়ে সৌদি আরবের প্রতিরক্ষামন্ত্রী প্রিন্স মোহাম্মদ বিন সালামের সঙ্গে সাক্ষাৎ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার সোচি শহরে রবিবার অনুষ্ঠিত এ বৈঠকে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ও জ্বালানিমন্ত্রী আলেকজান্ডার নোভাকও উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে ল্যাভরভ সাংবাদিকদের বলেন, ‘সিরিয়া সংকটের ব্যাপারে কয়েক বছর ধরেই আমরা সৌদি আরবকে সহায়তা দিয়ে আসছি। সিরিয়া ইস্যুতে সৌদি সরকার ও রাশিয়া একই মনোভাব পোষণ করছে বলে দুই পক্ষই নিশ্চিত করে। সবচেয়ে বড় কথা সিরিয়ায় কোনো সন্ত্রাসী সরকার গঠন করতে দেওয়া হবে না।’

এদিকে, মোহাম্মদ বিন সালাম জানিয়েছেন, সিরিয়ায় রুশ সামরিক অভিযানের ব্যাপারে রিয়াদ উদ্বিগ্ন।

তিনি আরও জানান, সৌদি আরব সিরিয়ায় রাজনৈতিক সংকটের সমাধান চায়। তবে একইসঙ্গে রাশিয়ার অন্যতম মিত্র বাশার আল আসাদের পতনও চায় দেশটি।
এদিকে, রাশিয়া ইসলামিক স্টেট, আল-নুসরা ও সিরিয়ার অন্যান্য সন্ত্রাসী দলের ওপর হামলা চালাচ্ছে উল্লেখ করে ল্যাভরভ আরও জানান, রিয়াদকে সহযোগিতা করতে মস্কো প্রস্তুত।
অন্যদিকে, বোমা হামলার মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় রাশিয়ার শক্তি প্রদর্শন ওয়াশিংটনসহ পশ্চিমা দেশগুলোর মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.