আখের বাম্পার ফলনে খুশি কালীগঞ্জের কৃষক

0

কৃষি সংবাদ: গাজীপুরের কালীগঞ্জ উপজেলায় আখের বাম্পার ফলন হয়েছে। বিগত বছরগুলোর তুলনায় চলতি অর্থ বছরে কালীগঞ্জে আখের ফলন খুব ভাল হয়েছে বলে জানিয়েছে উপজেলা কৃষি অফিস সূত্র। কয়েকটি এলাকা ঘুরে এর সত্যতাও মিলেছে।

উপজেলার বাহাদুরসাদী ইউনিয়নের খলাপাড়া গ্রামের আখ চাষি নাজিমউদ্দিন জানান, তিনি গত বছর ২ বিঘা জমিতে আখের চাষ করেছিলেন। কিন্তু সেবার ফলন ভালো হয়নি। আর এবার তিনি ৪ বিঘা জমিতে আখ চাষ করেছেন। এবার ফলন খুব ভাল হয়েছে।

উপজেলার জামালপুর ইউনিয়নের মেন্দিপুর গ্রামের রহিম জানান, এবার তারও আখের ফলন ভালো। কিন্তু ভালো পাইকার না পাওয়াতে একটু সমস্যায় পড়েছেন। স্থানীয় পাইকাররা অন্য পাইকারদের তুলনায় অনেক কম দাম হাঁকান।

তাই আখ চাষিদের কাছে স্থানীয়দের চেয়ে দূরের পাইকাররাই বেশি অগ্রাধীকার পায়। কারণ, তারা স্থানীয়দের তুলনায় বেশি মূল্য দেয়। তবে পাইকারি বিক্রির চেয়ে খুচরা বিক্রি করতে পারলে কয়েকগুণ বেশি অর্থ ঘরে তোলা যায় বলে জানান তিনি।

উপজেলা কৃষি অফিসার এসএম সহীদ নূর আকবর বলেন, ‘গত ২০১৪-২০১৫ অর্থ বছরে কালীগঞ্জ উপজেলায় ২৫ হেক্টর জমিতে লক্ষ্যমাত্রার দেড় হাজার টন আখ উৎপাদন হয়েছে। কিন্তু বর্তমান অর্থ বছরে লক্ষ্যমাত্রার দ্বিগুণ আখ উৎপাদন হবে। ভাল দামে বিক্রি করতে পারলে চাষিরা হাসি মুখ নিয়ে ঘরে ফিরতে পারবে।’

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.