পূজায় পছন্দের শাড়িটি কেমন হবে

0

লাইফস্টাইল ডেস্ক : শরতের শেষ দিগন্তে দূরের মাঠে দুলছে কাশফুলের উল্লসিত হাসি। সেই উল্লাসে ক’দিন পরই উয়দ হবে দুর্গতিনাশিনী দেবী দূর্গার। দূর কোনো মণ্ডপ থেকে কাশফুলের মাতাল হাওয়ার সৌন্দর্যের সঙ্গে কাঁসার ঘণ্টা আর উলুধ্বনি বহন করে নিয়ে আসে পূজার আনন্দ দিনের বার্তা। তখন আনন্দে মেতে ওঠে সকল বয়সী মানুষের মন। আনন্দ প্রকাশের আরেক নাম পোশাক। আর সেই পোশাক নির্বাচন নিয়ে মেয়েরাই বিশেষ করে বেশি উদ্বিগ্ন থাকে। কোন শাড়িটা তাকে বেশি মানাবে, কোন ব্লাউজটা শাড়ির সাথে মানানসই হবে, সর্বোপরি কীভাবে নিজেকে আরো মোহনীয় রূপে উপস্থাপন করা যায় তারই জোর প্রয়াস চলে সনাতন ধর্মাবলম্বী প্রতিটি নারীর মধ্যে।

হিন্দু ধর্মাবলম্বী বাঙালির সবচেয়ে বড় অনুষ্ঠান শারদীয় দুর্গাপূজা। আচার-আনুষ্ঠানিকতার পাশাপাশি পূজার বিভিন্ন দিবসের রয়েছে বৈশিষ্ট্য, আবেগ ও মেজাজ। পূজার আবেগ ও মেজাজ অনুযায়ী পোশাক-পরিচ্ছদে সজ্জিত হওয়ার আকাঙ্ক্ষা সবার মাঝেই ক্রিয়াশীল।

বাঙালি নারীর সাজে শাড়ির আবেদন বহুকালের। তাই পূজাতেও নারীর পোশাকে শাড়ির প্রাধান্য সবচেয়ে বেশি। দেশি-বিদেশি সকল ফ্যাশন হাউসগুলো এসময় নানা ডিজাইনের শাড়ি তৈরিতেই ব্যস্ত সময় পার করে। এবারের দূর্গা পূজাকে কেন্দ্র করে বাহারি রঙের শাড়ির আয়োজনে ব্যস্ত সময় কাটাচ্ছে তারা। চলুন জেনে নেই, পূজার সাজে শাড়ির নানা কথা।

পূজাতে দেশিয় শাড়ির চাহিদা থাকে সবচেয়ে বেশি। সুতি, কাতান, বেনারশির সঙ্গে এবার চল উঠেছে সিল্কের। পিওর সিল্ক, তসর সিল্কের শাড়ির বাহার দেখতে পাওয়া যাচ্ছে দেশি ও পার্শ্ববর্তী দেশগুলোর ফ্যাশনেও। এ সময় পূজার কাজে যেহেতু মেয়েদের ব্যস্ত থাকতে হয়, তাই আরামদায়ক শাড়ি পরাই উচিৎ।

বাংলা এক প্যাঁচের সাদা ও লাল পাড়ের শাড়ি পূজায় মেয়েদের সবচেয়ে বেশি পছন্দ। যদিও এখন লাল সাদার চাইতে অফ হোয়াইট, হালকা গোল্ডেন জমিনের শাড়ির সঙ্গে হলুদ, কমলা, সবুজ, গোলাপি বা উজ্জ্বল রঙের পাড় লাগানো শাড়ির ফ্যাশন চলছে। এর সঙ্গে থাকতে পারে হালকা আল্পনা আঁকা, তবে পূজাতে চুমকি পুতির ভারী কাজের শাড়ি পরিহার করা হয়।

শাড়ির সঙ্গে মানানসই ব্লাউজ নির্বাচন একটি গুরুত্বপূর্ণ বিষয়। সুতি শাড়ির সঙ্গে সুতি কাপড়ের কোয়ার্টার হাতা বা স্টাইলিশ ঘটি হাতার ব্লাউজ পরতে পারেন। সিল্ক ও তসর সিল্ক শাড়ির সঙ্গে পরতে পারেন গোল্ডেন কালার বা কাতান ডিজাইনের ব্লাউজ। তরুণীরা নতুন স্টাইলের ব্যাক লেস ব্লাউজের সঙ্গে কোয়ার্টার বা ফুল হাতার ব্লাউজ বানিয়ে নিতে পারেন। পূজায় দেশীয় আমেজের প্রাধান্য থাকে বেশি। তাই পূজার দিনগুলোতে নিজেকে সাজিয়ে তুলুন দেশীয় আমেজে।

উল্লেখ্য, চলতি মাসেই শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দূর্গা পূজা। আর তাই দেবী দূর্গাকে বরণ করে নিতে বাঙালি ঘরের প্রতিটি মেয়েই নিজেকে শরৎ রাণীর বেশে সাজাতে মরিয়া। দূর্গা পূজাকে সামনে রেখে দেশের প্রতিটি বিপনন কেন্দ্রে এখন তরুণীদের ভিড় চোখে পড়ার মতো।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.