চট্টগ্রামের রাজনীতিতে নতুন মেরুকরণ

0

সিটি নিউজঃ চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন শেষ হয়েছে। নতুন নগর পিতা হিসেবে নির্বাচিত হয়েছেন রেজাউল করিম চৌধুরী। এই নির্বাচনে যেভাবে প্রচারণা ও উত্তাপ ছড়িয়েছে সেভাবে তার প্রতিফলন ঘটেনি।

কাউন্সিলর পদের প্রার্থীদের মধ্যে সংঘাত-সহিংসতা ভোটারদের হতাশ করেছে। মাত্র ২২ শতাংশ ভোটার ভোটাধিকার প্রয়োগ করেছে। নির্বাচনে মেয়র পদে রেজাউল করিম চৌধুরীর বিজয়কে নগরবাসী অভিনন্দন জানিয়েছে। কারণ রেজাউল করিম কখনো ক্যাডার ভিত্তিক রাজনীতি করেননি। আগামী দিনে চট্টগ্রামের রাজনীতিতে এই মেরুকরন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন। এই নির্বাচনের মাধ্যমে সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগ নেতা আ জ ম নাছির অধ্যায়ের সমাপ্তি ঘটলো। রাজনীতিতে এখন আগেরমত গুরুত্বপূর্ণ ভুমিকা তিনি রাখতে পারবেন বলে মনে হয়না।

বিজ্ঞজনেরা মনে করেন, বিগত ৫ বছর চট্টগ্রামের রাজনীতিতে তার একছত্র কর্তৃত্ব ছিল। অন্যদিকে এই নির্বাচনে বিজেয়ী হয়েছেন রেজাউল করিম চৌধুরী হলেও কিন্তু রাজনৈতিক উত্থান হয়েছে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরীর। চট্টগ্রামের রাজনীতিতে মহিউদ্দিন চৌধুরী পন্থীদের নিরঙ্কুশ কর্তৃত্ব প্রতিষ্ঠিত হয়েছে।

আর এই গ্রুপের নেতৃত্ব দিচ্ছেন মহিউদ্দিন চৌধুরীর পুত্র তারুণ্যের অহংকার নওফেল। বিগত ৫ বছর এই নির্বাচনের পূর্ব পর্যন্ত মহিউদ্দিন পন্থিরা ছিলেন কোনঠাসা। রেজাউল করিম একজন সজ্জন ব্যক্তি ও ত্যাগী সৎ-সাহসী রাজনৈতিক নেতা। তিনিও প্রয়াত মহিউদ্দিন চৌধুরীর অনুসারী ছিলেন। তবে নবাগত মেয়রের মাধ্যমে নগরীতে আওয়ামী লীগের গ্রুপিং-কোন্দল কমবে বলে অভিজ্ঞজনেরা মনে করেন।

সিটি নিউজ/জস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.