খালি হাতেই ফিরছে বাংলাদেশ

0

স্পোর্টস ডেস্ক : ওয়ানডে, টি-টোয়েন্টি মিলিয়ে টানা ৫ ম্যাচ হেরে আগেই দুই সিরিজ হার নিশ্চিত হয়েছিল বাংলাদেশের। আজ সফরের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের মাটিতে দলটির বিপক্ষে জয়ের অপূর্ণতা ঘুচে কিনা সেটাই ছিল দেখার। অপূর্ণতা ঘুচল না, বৃষ্টি আইনে শেষ টি-টোয়েন্টি ম্যাচে আজ ৬৫ রানে হেরেছে বাংলাদেশ।

১৪২ রানের জবাব দিতে নেমে শুরু থেকেই চালাচ্ছিলেন সৌম্য। টিম সাউদিকে টানা দুই বলে দুটি চার হাকিয়ে দ্বিতীয় টি-টোয়েন্টির ঝড়ো ফিফটির কথা মনে করিয়ে দিচ্ছিলেন বাঁহাতি ক্রিকেটার। কিন্তু সাইদির প্রথম ওভারের চতুর্থ বলেই ফিরতে হয়েছে সৌম্যকে। সাউদির নাকাল বল বুঝতে না পেরে ক্যাচ তুলে দিয়েছিলেন সাউদির হাতেই।

পরের বলে স্কুপ করতে গিয়ে সরাসরি বোল্ড এই ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়া লিটন দাস। শুরুতে বিপদে পড়লেও হলেও চালিয়ে খেলেছেন বাকিরা। ছোট বাউন্ডারির সুবিধা নিয়ে চার-ছয় অবশ্য কিছু হয়েছে বটে, কিন্তু নাইম শেখ, আফিফ হোসেন ধ্রুব, শেখ মেহেদিরা আউটও হয়েছেন পরপর।

বল সীমানা ছাড়ার করার পরেই আউট- বাংলাদেশি ব্যাটসম্যানরা এগুচ্ছিলেন ঠিক এভাবেই। খুঁড়িয়ে এগিয়ে বাংলাদেশ শেষ পর্যন্ত অলআউট হয়েছে ৯.৩ ওভারে ৭৬ রানে।

আসা যাওয়ার মিছিলে থাকা বাংলাদেশি ব্যাটসম্যানদের পক্ষে দুই অঙ্কের কোটা স্পর্শ করতে পেরেছেন কেবল দুই ওপেনার নাইম শেখ (১৯), সৌম্য সরকার (১০) ও ছয়ে নামা মোসাদ্দেক হোসেন সৈকত।

এর আগে ফিন অ্যালেন ঝড়ে টি-টোয়েন্টি থেকে টি-টেন হয়ে পড়া ম্যাচটাতে ১৪১ রান তোলে নিউজিল্যান্ড। বৃষ্টির কারণে খেলা শুরু হয়েছে অনেকটা পরে। ফলে ম্যাচের দৈর্ঘ্য কমিয়ে ১০ ওভার করা হয়েছে। অ্যালেন ঝড়ে ১০ ওভারেই ১৪১ রান তোলে নিউজিল্যান্ড। অ্যালেন ২৯ বলে করেন ৭১ রান। এছাড়া মার্টিন গাপটিল ১৯ বলে করেছেন ৪৪ রান।

তারুণ্যনির্ভর একটা দল নিয়ে ম্যাচটা খেলতে নেমেছিল বাংলাদেশ। সাকিব আল হাসান, তামিম ইকবাল আগে থেকেই ছিলেন না। চোটের কারণে আজ মাঠে নামতে পারেননি মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম। মাশরাফি বিন মুর্তজা টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন অনেক আগেই। অর্থাৎ বাংলাদেশ ক্রিকেটের ‘পঞ্চপাণ্ডব’-এর একজনও খেলেননি আজকের ম্যাচে। পাঁচজন আন্তর্জাতিক ক্রিকেট শুরুর করার পর এমন ঘটনা ঘটল এই প্রথম, সময়ের হিসেবে ১৫ বছর পর।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.