মালির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে আটক করেছে সেনাবাহিনী

0

আন্তর্জাতিক ডেস্ক: মালির প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীকে আটক করেছে দেশটির সেনাবাহিনী। সোমবার (২৪ মে) দেশটির অন্তর্বর্তীকালীন সরকারের মন্ত্রিসভায় রদবদলের পর ওইদিনই সেনবাহিনী তাদের আটক করে। মাত্র ৯ মাসের মাথায় দ্বিতীয়বার দেশটিতে এমন ঘটনা ঘটল। বার্তাসংস্থা রয়টার্স মালির একাধিক কূটনৈতিক ও সরকারি সূত্রের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে।

রয়টার্সের খবরে বলা হয়, মালির প্রেসিডেন্ট বাহ এনদাও, প্রধানমন্ত্রী মোকতার ওউনে এবং প্রতিরক্ষামন্ত্রী সৌলেইমানে দোউকউরেকে আটক করে রাজধানী বামাকোর একটি সামরিক ঘাঁটিতে রাখা হয়েছে।

এর আগে গত আগস্টে মালির তৎকালীন নির্বাচিত সরকারের প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকারা কেইটা ও প্রধানমন্ত্রী বউবউ সিসেকে আটক করে ক্ষমতাচ্যূত করেছিল সেনাবাহিনীর বিদ্রোহী গ্রুপ। পরে আন্তর্জাতিক মহলের চাপে জান্তা সরকার ১৮ মাস মেয়াদী একটি অন্তর্বর্তীকালীন সরকারের হাতে ক্ষমতা ছেড়ে দেয়। ওই অন্তর্বতীকালীন সরকারে সেনাবাহিনীরও প্রতিনিধিত্ব থাকে।

সোমবার ওই অন্তর্বর্তীকালীন সরকারের মন্ত্রিসভায় রদবদল করার ঘোষণা দেন প্রধানমন্ত্রী। এতে মন্ত্রিসভায় থেকে অন্তত দুজন সেনা কর্মকর্তা বাদ পড়েন।

উল্লেখ্য, মালির অন্তর্বর্তীকালীন সরকারের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন সামরিক অভ্যুত্থানের নেতা আসামি গইতা। এছাড়া আটক হওয়া প্রধানমন্ত্রী বাহ এনদাও একজন সাবেক সামরিক কর্মকর্তা।

সিটি নিউজ/এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.